g ৫৭ ধারায় শিক্ষকের বিরুদ্ধে শিক্ষকের মামলা | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বুধবার, ১৯শে জুলাই, ২০১৭ ইং ৪ঠা শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

৫৭ ধারায় শিক্ষকের বিরুদ্ধে শিক্ষকের মামলা

AmaderBrahmanbaria.COM
জুলাই ১৩, ২০১৭

---

নিজস্ব প্রতিবেদক : মাত্র তিন আগে রবিবার তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইনের ৫৭ ধারা বাতিলের দাবিতে ক্যাম্পাসে মানববন্ধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা।

এর তিনদিন পর বুধবার ওই বিভাগেরই সহযোগী অধ্যাপক ফাহমিদুল হকের বিরুদ্ধে ৫৭ ধারায় মামলা করেন একই বিভাগের অধ্যাপক আবুল মনসুর আহমেদ।

বিশ্ববিদ্যালয় সূত্রগুলো বলছে, বিভাগের মাস্টার্স পরীক্ষার ফলাফল প্রকাশের বিলম্ব নিয়ে শিক্ষকদের দুই দলের মধ্যে কয়েক দিন ধরেই অভিযোগ-পাল্টা অভিযোগ চলছে। এসব নিয়ে ফাহমিদুল হক সামাজিক যোগাযোগমাধ্যমে লিখে একটি প্রভাবশালী মহলের বিরাগভাজন হন।

এদিকে পুলিশ সূত্রগুলো বলছে, বিশ্ববিদ্যালয় ও পুলিশের ঊর্ধ্বতন ব্যক্তিদের সবুজ সংকেতেই মামলাটি নেয়া হয়েছে। সকালে মামলার কাগজপত্র থানায় এলেও সবার অনুমোদনসাপেক্ষে সন্ধ্যার দিকে সেটি দায়ের করা হয়।

শাহবাগ থানায় দায়ের করা ওই মামলায় আবুল মনসুর অভিযোগ করেছেন, ৬৯ জন সদস্য আছেন, বিশ্ববিদ্যালয়কেন্দ্রিক এমন একটি ফেসবুক গ্রুপে ফাহমিদুল হক তার (মনসুরের) বিরুদ্ধে সম্মানহানিকর বক্তব্য দিয়েছেন।

মামলার এজাহারে আবুল মনসুর অভিযোগ করেন, ফাহমিদুল হক লিখেছেন, আবুল মনসুরের কারণে মাস্টার্সের ফলাফল দীর্ঘসূত্রতায় পড়েছে। যে কারণে বিভাগের আরেক অধ্যাপক গীতি আরা নাসরিন বিপদে ও হয়রানির মধ্যে পড়েছেন এবং বিভাগের একাডেমিক পরিবেশ কলুষিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের কন্ট্রোলার অফিস ও প্রশাসনকে সঙ্গে নিয়ে সামান্য একটি ঘটনাকে জটিল করার বিষয়ে অসামান্য অবদান রাখা এবং শত্রুতামূলক উদ্যোগ গ্রহণের জন্যও ফাহমিদুল তাঁকে (আবুল মনসুরকে) অভিযুক্ত করেছেন বলে এজাহারে উল্লেখ করা হয়েছে।

এজাহারে বলা হয়, এসব অভিযোগ সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন। গ্রুপে পোস্টটি দেওয়ার পরে বিভিন্ন ব্যক্তি বিভিন্ন মন্তব্য করেছেন। সব মন্তব্যসহ ১২ পাতার স্ক্রিনশট নীলক্ষেত থেকে প্রিন্ট নিয়ে তিনি মামলার সঙ্গে সংযুক্ত করেছেন বলে এজাহারে বলা হয়েছে।

শাহবাগ থানার ওসি আবুল হোসেন বলেন বিষয়টির তদন্ত চলছে।

মামলার আসামি সহযোগী অধ্যাপক ফাহমিদুল হক সাংবাদিকদেরবলেন, বিষয়টি খুবই দুঃখজনক। আমি আইনগতভাবে লড়বো।

সম্প্রতি বিভাগের সাবেক শিক্ষার্থী ও সাংবাদিক নাজমুল হোসেনের বিরুদ্ধে ৫৭ ধারায় মামলা হয়। এর প্রতিবাদে ও ৫৭ ধারা বাতিলের দাবিতে বিভাগের শিক্ষার্থীরা গত রবিবার ক্যাম্পাসে মানববন্ধন করেন।