g আরো ৪টি ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

সোমবার, ৩১শে জুলাই, ২০১৭ ইং ১৬ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

আরো ৪টি ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

AmaderBrahmanbaria.COM
জুন ৮, ২০১৭
news-image

---

ভূমি থেকে সমুদ্রে রণতরীতে আঘাত হানতে সক্ষম এমন আরো ৪টি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। কোরিয়া উপদ্বীপের পূর্ব থেকে বৃহস্পতিবার এসব ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। উত্তর কোরিয়া এমন এক সময় এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো যখন দক্ষিণ কোরিয়া এক বছরের জন্যে থাড ক্ষেপণাস্ত্র মোতায়েন পিছিয়ে দিয়েছে। দক্ষিণ কোরিয়া ও পেন্টাগন উত্তর কোরিয়ার সর্বশেষ ৪টি ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়টি নিশ্চিত করেছে।
দক্ষিণ কোরিয়ার শীর্ষ সামরিক কর্মকর্তারা বলছে, উত্তর কোরিয়ার পূর্বাঞ্চল বন্দর শহর ওনসেন থেকে ক্ষেপণাস্ত্রগুলো ছোড়া হয়। এসব ক্ষেপণাস্ত্র ২’শ কিলোমিটার পর্যন্ত উড়ে যায়।
হাওয়াই প্যাসিফিক ইউনিভার্সিটির অধ্যাপক ও ইউএস প্যাসিফিক কমান্ড’স জয়েন্ট ইন্টেলিজেন্স সেন্টারের সাবেক পরিচালক কার্ল শাস্টার বলেছেন, উত্তর কোরিয়ার এধরনের ক্ষেপণাস্ত্র কোরিয় উপদ্বীপে মার্কিন রণতরীতে আঘাত হানতে সক্ষম। তিনি বলেন, ক্রুজ মিসাইলগুলো সাধারণত পানির ওপরে একটি সরলরেখায় ছুটে চলে কিন্তু দূরপাল্লার ক্ষেপণাস্ত্রগুলো আকাশ পথে মাইলে পর মাইল উড়ে যাওয়ার পর লক্ষ্যবস্তুতে আঘাত হানে। উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রগুলোর ৩ কারণে ছোড়া হচ্ছে এবং তা হচ্ছে আন্তর্জাতিক প্রচার, স্থানীয়ভাবে প্রচারণা ও সামরিক প্রশিক্ষণ।
চীন ইতিমধ্যে উত্তর কোরিয়াকে এধরনের ক্ষেপণাস্ত্র পরীক্ষা কর্মসূচি থেকে বিরত থাকার আহবান জানালেও তাতে কোনো কণপাত করছে না দেশটি। তবে কোরিয় উপদ্বীপে একাধিক মার্কিন যুদ্ধজাহাজের উপস্থিতিকে উত্তর কোরিয়া তার সার্বভৌমত্বের প্রতি হুমকি মনে করছে ও এধরনের ক্ষেপণাস্ত্র কর্মসূচি অব্যাহত রেখেছে। সিএনএন

এ জাতীয় আরও খবর