বৃহস্পতিবার, ৮ই জুন, ২০১৭ ইং ২৫শে জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

দক্ষ ও পেশাজীবী জনশক্তি রপ্তানি বেড়েছে

AmaderBrahmanbaria.COM
জুন ৫, ২০১৭

---

 

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি রপ্তানি বেড়েছে। পাশাপাশি পেশাজীবী জনশক্তি রপ্তানির হারও বেড়েছে। তবে স্বল্পদক্ষ ও আধাদক্ষ জনশক্তি রপ্তানির হার তুলনামূলকভাবে কমেছে।

জনশক্তি রপ্তানির ধরন পর্যালোচনা করলে দেখা যায় যে, গত ১০ বছরে স্বল্পদক্ষ জনশক্তি রপ্তানির গড় হার মোট জনশক্তি রপ্তানির হারের ৫৩ শতাংশ।

জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) সূত্রে এসব তথ্য জানা গেছে।

সম্প্রতি বিএমইটি থেকে প্রকাশিত পরিসংখ্যান থেকে জানা গেছে, ২০০৭ সালে পেশাজীবী ৬৭৬ জন, দক্ষ ১ লাখ ৬৫ হাজার ৩৩৮ জন, আধাদক্ষ ১ লাখ ৮৩ হাজার ৬৭৩ জন, স্বল্পদক্ষ ৪ লাখ ৮২ হাজার ৯২২ জন কর্মী বিদেশে গেছেন। অর্থাৎ এ বছর দেশ থেকে মোট ৮ লাখ ৩২ হাজার ৬০৯ জন বিভিন্ন শ্রেণির কর্মী রপ্তানি হয়েছে।

২০০৮ সালে পেশাজীবী ১ হাজার ৮৬৪ জন, দক্ষ ২ লাখ ৯২ হাজার ৩৬৪ জন, আধাদক্ষ ১ লাখ ৩২ হাজার ৮২৫ জন, স্বল্পদক্ষ ৪ লাখ ৪৮ হাজার ২ জন কর্মী বিদেশে গেছেন। মোট জনশক্তি রপ্তানি ৮ লাখ ৭৫ হাজার ৫৫ জন।

২০০৯ সালে পেশাজীবী ১ হাজার ৪২৬ জন, দক্ষ ১ লাখ ৩৪ হাজার ২৬৫ জন, আধাদক্ষ ৭৪ হাজার ৬০৪ জন, স্বল্পদক্ষ ২ লাখ ৫৫ হাজার ৭০ জন বিদেশে গেছেন। এ বছর বিশ্ব অর্থনৈতিক মন্দার কারণে জনশক্তি রপ্তানি আশঙ্কাজনকভাবে কমে যায়। এ বছর মোট জনশক্তি রপ্তানি প্রায় অর্ধেকে নেমে ৪ লাখ ৭৫ হাজার ২৭৮ জনে দাঁড়ায়।

২০১০ সালে পেশাজীবী জনশক্তি রপ্তানি হয় মাত্র ৩৮৭ জন, দক্ষ ৯০ হাজার ৬২১ জন, আধাদক্ষ ১২ হাজার ৪৬৯ জন, স্বল্পদক্ষ ২ লাখ ৮৭ হাজার ২২৫ জন কর্মী বিদেশে যান। দেশ থেকে মোট জনশক্তি রপ্তানি হয় ৩ লাখ ৯০ হাজার ৭০২ জন।

২০১১ সালে পেশাজীবী রপ্তানি হয় ১ হাজার ১৯২ জন, দক্ষ ২ লাখ ২৯ হাজার ১৪৯ জন, আধাদক্ষ ২৮ হাজার ৭২৯ জন, স্বল্পদক্ষ ৩ লাখ ৮ হাজার ৯৯২ জন। এ বছর মোট জনশক্তি রপ্তানি হয় ৫ লাখ ৬৮ হাজার ৬২ জন।

২০১২ সালে পেশাজীবী কর্মী রপ্তানি হয়েছে ৮১২ জন, দক্ষ ২ লাখ ৯ হাজার ৩৬৮ জন, আধাদক্ষ ২০ হাজার ৪৯৮ জন, স্বল্পদক্ষ ৩ লাখ ৭৭ হাজার ১২০ জন। এ বছর জনশক্তি রপ্তানি হয়েছে ৬ লাখ ৭ হাজার ৭৯৮ জন।

২০১৩ সালে পেশাজীবী রপ্তানি হয়েছে ৬৮৯ জন, দক্ষ ১ লাখ ৩৩ হাজার ৭৫৪ জন, আধাদক্ষ ৬২ হাজার ৫২৮ জন, স্বল্পদক্ষ ২ লাখ ১২ হাজার ২৮২ জন। এ বছর জনশক্তি রপ্তানি হয়েছে মোট ৪ লাখ ৯ হাজার ২৫৩ জন।

২০১৪ সালে পেশাজীবী জনশক্তি রপ্তানি হয় ১ হাজার ৭৩০ জন, দক্ষ ১ লাখ ৪৮ হাজার ৭৬৬ জন, আধাদক্ষ ১ লাখ ৯৫ জন, স্বল্পদক্ষ ১ লাখ ৯৩ হাজার ৪০৩ জন। দেশ থেকে এ বছর মোট ৪ লাখ ২৫ হাজার ৬৮৪ জন কর্মী রপ্তানি হয়েছে।

২০১৫ সালে পেশাজীবী রপ্তানি হয়েছে ১ হাজার ৮২৮ জন, দক্ষ ২ লাখ ১৪ হাজার ৩২৮ জন, আধাদক্ষ ৯১ হাজার ৯৯ জন, স্বল্পদক্ষ ২ লাখ ৪৮ হাজার ৬২৬ জন। এ বছর মোট ৫ লাখ ৫৫ হাজার ৮৮১ জন কর্মী রপ্তানি হয়েছে।

২০১৬ সালে পেশাজীবী রপ্তানি হয়েছে ১ হাজার ৬৩৮ জন, দক্ষ ৩ লাখ ১৮ হাজার ৮৫১ জন, আধাদক্ষ ১ লাখ ১৯ হাজার ৯৪৬ জন, স্বল্পদক্ষ ৩ লাখ ১৪ হাজার ২৯৬ জন। এ বছর মোট ৭ লাখ ৫৭ হাজার ৭৩১ জন কর্মী কাজ নিয়ে বিভিন্ন দেশে গেছেন।

পরিসংখ্যানে দেখা যায়, ২০০৭ সালে শ্রেণিভিত্তিক পেশাজীবী জনশক্তি রপ্তানি ছিল মোট জনশক্তির প্রায় শূন্য দশমিক শূন্য ৮ শতাংশ, যা ২০১৬ সালে বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে শূন্য দশমিক ৬১ শতাংশে। পক্ষান্তরে, একই সময়ের ব্যবধানে দক্ষ জনশক্তি রপ্তানির হার যথাক্রমে ১৭ দশমিক ৬ শতাংশ কমেছে। ২০০৭ সালে দক্ষ জনশক্তি রপ্তানি ছিল মোট জনশক্তি রপ্তানির প্রায় ২০ শতাংশ, যা ২০১৬ সালে বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৪১ শতাংশে। একইভাবে স্বল্পদক্ষ জনশক্তি রপ্তানির হার ৫৮ শতাংশ থেকে কমে দাঁড়িয়েছে ৪১ শতাংশে এবং আধাদক্ষ জনশক্তি রপ্তানির হার ২২ শতাংশ থেকে কমে দাঁড়িয়েছে ৬ শতাংশে।

এ জাতীয় আরও খবর