বৃহস্পতিবার, ৮ই জুন, ২০১৭ ইং ২৫শে জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

উ.কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা বাড়ালো জাতিসংঘ

AmaderBrahmanbaria.COM
জুন ৩, ২০১৭
news-image

---

 

আন্তর্জাতিক ডেস্ক :উত্তর কোরিয়ার ওপর আরো নিষেধাজ্ঞা জারি করেছে জাতিসংঘ। বছরজুড়ে পিয়ংইয়ংয়ের অব্যাহত ক্ষেপণাস্ত্র পরীক্ষার পরিপ্রেক্ষিতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। শনিবার বিবিসির অনলাইন ভার্সন এ খবর জানায়।

প্রতিবেদনে বলা হয়, দেশটির চারটি প্রতিষ্ঠান এবং ১৪ জন পদস্থ কর্মকর্তার ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি তাদের সম্পদ বাজেয়াপ্ত করার সিদ্ধান্ত নিয়েছে নিরাপত্তা পরিষদ। এই নিষেধাজ্ঞা আনতে শুক্রবার নিরাপত্তা পরিষদের সবগুলো সদস্য রাষ্ট্র একমত হয়েছে। সেই সঙ্গে প্রয়োজনে এ ধরনের নিষেধাজ্ঞার আওতা আরো বাড়ানো হতে পারে বলে জানানো হয়।

পিয়ংইয়ংকে চাপে রাখতে যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যকার সমঝোতার সপ্তাহখানেকের মধ্যেই ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ এমন সিদ্ধান্ত নিলো।

নিষেধাজ্ঞার তালিকায় থাকা ১৪ উত্তর কোরীয় কর্মকর্তার মধ্যে আছেন দেশটির বৈদেশিক গুপ্তচর সংস্থার প্রধান চৌ লু। বাকিদের মধ্যে নর্থ কোরিয়া ওয়ার্কাস পার্টির সিনিয়র সদস্য থেকে শুরু করে দেশটির সেনা নিয়ন্ত্রিত ব্যবসায়ী প্রতিষ্ঠান প্রধানও আছেন।

নর্থ কোরিয়া স্ট্র্যাটেজিক রকেট ফোর্স, দ্যা কোরীয় ব্যাংক এবং দুইটি ব্যবসায়ী প্রতিষ্ঠান আছে নিষিদ্ধ প্রতিষ্ঠানের তালিকায়। এর মধ্যে দ্যা কোরীয় ব্যাংক দেশটির রাজনৈতিক দলের শীর্ষ নেতাদের আর্থিক ব্যবস্থাপনায় পরিচালিত, যার মধ্যে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনও আছেন।

এর আগে, বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার অস্ত্র কর্মসূচির সাথে সংশ্লিষ্ট এমন নয়টি সরকারি প্রতিষ্ঠান এবং তিনজন ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল। সূত্র: বিবিসি

এ জাতীয় আরও খবর