g এসএসসি’র ফল চ্যালেঞ্জ করেছে আড়াই লাখ শিক্ষার্থী | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

মঙ্গলবার, ১লা আগস্ট, ২০১৭ ইং ১৭ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

এসএসসি’র ফল চ্যালেঞ্জ করেছে আড়াই লাখ শিক্ষার্থী

AmaderBrahmanbaria.COM
মে ১৬, ২০১৭
news-image

---

এসএসসি পরীক্ষার ফল চ্যালেঞ্জ করেছে আড়াই লাখ শিক্ষার্থী। এছাড়া শিক্ষা বোর্ডগুলোতে প্রায় পাঁচ লাখ উত্তরপত্র পুনর্নিরীক্ষণ আবেদন জমা পড়েছে। আবেদনকারী শিক্ষার্থীদের বেশিরভাগই ৭৯ ও ৩২ নম্বর পেয়েছেন। পুনর্নিরীক্ষণ আবেদন আগামী ৩০ মে প্রকাশ করা হবে বলে জানিয়েছে বোর্ড কর্তৃপক্ষ। এতে নম্বরপত্রের পরিবর্তন এলে কলেজে ভর্তিতেও তা সমন্বয় করা হবে।
এসএসসি পরীক্ষায় এবারে পাশের হার ৮০ দশমিক ৩৫ শতাংশ। মোট পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১৪ লাখ ৩১ হাজার ৭২২ জন শিক্ষার্থী। জিপিএ- ৫ পেয়েছে ১ লাখ ৪ হাজার ৭৬১ পরীক্ষার্থী। তিন ক্ষেত্রেই অন্য বছরের ফল খারা হয়েছে এবার। আর এর কারণ হিসেবে নতুন মূল্যায়ণ পদ্ধতির বিষয়টি সামনে আনেন শিক্ষামন্ত্রী।
তবে প্রকাশের পর দিন থেকেই ফল পুনর্নিরীক্ষণের আবেদন করতে শুরু করেন অভিভাবকেরা। মাদ্রাসা-কারিগরিসহ ৮ সাধারণ শিক্ষাবোর্ডে আবেদন জমা পড়েছে প্রায় আড়াই লাখ।
বোর্ড কর্তৃপক্ষ বলছে , জিপিএ পদ্ধতি শুরুর ১৭ বছরে মধ্যে এবারই প্রথম নম্বর দেখানো হয়েছে। আর এতে, ৭৯ ও ৩২ নম্বর পাওয়াদের আবেদন পড়েছে বেশি। আন্তঃশিক্ষা বোর্ডের তথ্যে, ঢাকা বোর্ডে আবেদন ৫৫ হাজার ৩৩০, কুমিল্লায় ৩০ হাজার ২৪০, সিলেটে ১০ হাজার ৬৮, রাজশাহীতে ১৭ হাজার ৭১৪, দিনাজপুরে ৩৭ হাজার ৩৯৭ এবং বরিশালে আবেদনকারীর সংখ্যা ২০ হাজার ২৩৯ জন।
কখনো কখনো অনিচ্ছাকৃত ভুলেও ফলাফল ভিন্ন হয় তাই পুনর্নিরীক্ষণে সতর্ক থাকার তাগিদ দিয়েছেন শিক্ষাবিদরা।
৩০শে মে দেয়া হবে পুনর্নিরীক্ষনের ফল। এতে যেসব শিক্ষার্থীর ফলে পরিবর্তন আসবে কলেজ ভর্তির সময় তা সমন্বয় করা হবে বলে জানিয়েছে আন্তশিক্ষা বোর্ড।
কারিগরি বোর্ডে ১১ হাজার ৮৮৩ জন এবং মাদরাসা বোর্ডে ২৩ হাজার ৫০৭ জন।

এ জাতীয় আরও খবর