g হাওরের ফসলহানী জাতীয় দুর্যোগ : সুলতানা কামাল | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শনিবার, ২১শে অক্টোবর, ২০১৭ ইং ৬ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

হাওরের ফসলহানী জাতীয় দুর্যোগ : সুলতানা কামাল

AmaderBrahmanbaria.COM
মে ৯, ২০১৭
news-image

---

সুনামগঞ্জ প্রতিনিধি : তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও বিশিষ্ট মানবাধিকারকর্মী অ্যাভোকেট সুলতানা কামাল বলেছেন, হাওরের ফসলহানী শুধু একটি মহাসংকটই নয়, এটি একটি জাতীয় দুর্যোগ। শুধু প্রাকৃতিক কারণেই নয় মানবসৃষ্ট দুর্নীতির কারণেই এই দুর্যোগের সৃষ্টি হয়েছে। একাত্তরে আমরা যেমন হানাদারদের হাতে দেশ ছেড়ে দেইনি, তেমনি দুর্নীতিবাজদের হাতে এই দেশকে ছেড়ে দিতে পারি না।

হাওরের মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলা বন্ধ হোক উল্লেখ করে তিনি বলেন, হাওর নিয়ে কোন রাজনীতি চলবে না, হাওরে বাঁধের কাজে যারা অনিয়ম দুর্নীতি করেছে তাদের কোন ছাড় দেয়া হবে না।

আজ মঙ্গলবার বিকেলে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলা পরিষদ প্রাঙ্গণ সংলগ্ন শনির হাওরপাড়ে ‘পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থা’ আয়োজিত এক কৃষক সমাবেশে তিনি এসব কথা বলেন।

অ্যাডভোকেট সুলতানা কামাল আরো বলেন, আমরা চাই দুর্নীতির কারণগুলো সঠিকভাবে চিহ্নিত করা হোক। যাদের কারণে কৃষকরা এবার মহাদুর্যোগের মুখোমুখি হয়েছেন তাদের বিরুদ্ধে অবিলম্বে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হোক। আগামীতে কৃষকদের সমন্বয়ে বাঁধ নির্মাণ কার্যক্রম পরিচালনার আহ্বান জানান তিনি। পাশাপাশি ত্রাণ নিয়ে যে সমন্বয়হীনতা চলছে তা দূর করে যথাযত চাহিদার ভিত্তিতে স্বচ্ছতার সঙ্গে হাওরে ত্রাণ কার্যক্রম পরিচালন আহ্বান জানান।

সংগঠনের সভাপতি কাসমির রেজার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক পিযুষ রঞ্জন পুরকায়স্থ টিটুর পরিচালনায় এ সময় বক্তব্য রাখেন, নিজেরা করি সংগঠনের প্রধান নির্বাহী খুশি কবির, এটিএন নিউজের প্রধান নির্বাহী সম্পাদক মুন্নি সাহা, এএলআরডি-এর প্রধান নির্বাহী শামসুল হুদা, মানবাধিকারকর্মী এডভোকেট সুব্রত চৌধুরী প্রমুখ।

অনুষ্ঠানে স্থানীয় কৃষকরাও বক্তব্য রাখেন। কৃষকরা আগামী বছর হাওরের ফসলরক্ষা বাঁধ সংস্কারে তদারকির জন্য বাংলাদেশ সেনাবাহিনীর সম্পৃক্ততা কামনা করেন। তারা হাওর মন্ত্রণালয় স্থাপন, নদী খননসহ বিভিন্ন দাবি উত্তাপন করেন।

এ জাতীয় আরও খবর