g পৃথিবীর খুব কাছ দিয়ে অতিক্রম করছে একটি গ্রহাণু | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বুধবার, ২০শে সেপ্টেম্বর, ২০১৭ ইং ৫ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

পৃথিবীর খুব কাছ দিয়ে অতিক্রম করছে একটি গ্রহাণু

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ১৯, ২০১৭

---

প্রযুক্তি ডেস্ক : আজ ১৯ এপ্রিল বুধবার ২০১৪জেও২৫ নামে একটি গ্রহাণু পৃথিবীর খুব কাছ দিয়ে অতিক্রম করছে। তবে এতে কোনো বিপদের সম্ভাবনা নেই বলে জানিয়েছেন গবেষকরা। অবশ্য এ ধরনের একটি গ্রহাণুর আঘাত পৃথিবীর জন্য অত্যন্ত মারাত্মক হতে পারে।
নাসা জানিয়েছে, ২০১৪জেও২৫ নামে একটি গ্রহাণু বর্তমানে পৃথিবীর খুব কাছ দিয়ে যাচ্ছে। এটি প্রস্থে ১.৪ কিলোমিটার। ১৯ এপ্রিল এটি পৃথিবীর সবচেয়ে কাছে আসবে। এ সময় এটি ৪.৬ লুনার ডিসটেন্স দিয়ে পৃথিবীকে অতিক্রম করবে। উল্লেখ্য, এক লুনার ডিসটেন্স ৩,৮৪,৪০২ কিলোমিটার।
যদি এই গ্রহাণু বড় কোনো খণ্ড পৃথিবীর ঘনবসতিপূর্ণ কোনো এলাকায় পতিত হয় তাহলে পৃথিবীর ক্ষয়ক্ষতি হতে পারে। এমনটাই ধারণা করছে বিজ্ঞানীরা। অতীতে এ ধরনের এক গ্রহাণুর আঘাতে পৃথিবী থেকে ডায়নোসর বিলুপ্ত হয়ে গিয়েছিল বলে ধারণা করা হয়। ২০১৩ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার উরাল অঞ্চলে একটি উল্কা আঘাত হানে। তাতে বিস্ফোরণের ঘটনায় প্রায় ১৫০০ মানুষ আহত হয়। কিন্তু কোনো নিহতের ঘটনা ঘটেনি।
তবে এ গ্রহাণুটিই পৃথিবীর একমাত্র হুমকি নয়। প্রতিনিয়তই পৃথিবীর পাশ দিয়ে গ্রহাণু চলাচল করে। মাসে প্রায় ১৫ হাজার ‘নেয়ার আর্থ অবজেক্ট’ (এনইও) আবিষ্কারের কথা জানায় মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।
এর আগে ২০০৪ সালের সেপ্টেম্বরে পৃথিবীর কাছ দিয়ে গিয়েছিল এ ধরনের এক গ্রহাণু। সেটির নাম ছিল ৪১৭৯ টিউটোরিয়াটিস।
নিকট ভবিষ্যতে কোন কোন গ্রহাণু পৃথিবীর পাশ দিয়ে যাবে, তার একটি তালিকাও তৈরি করেছেন গবেষকরা। তারা জানিয়েছেন ২০২৭ সালের আগ পর্যন্ত এটি হচ্ছে পৃথিবীর পাশ দিয়ে যাওয়া সবচেয়ে বড় গ্রহাণু।
২০১৪জেও২৫ নামে গ্রহাণুটি আবিষ্কৃত হয়েছে ২০১৪ সালে। মাউন্ট লেমন সার্ভে অবজারভেটরির গবেষকরা এটি আবিষ্কার করেন।