বুধবার, ৪ঠা জানুয়ারি, ২০১৭ ইং ২১শে পৌষ, ১৪২৩ বঙ্গাব্দ

চৌদ্দগ্রামে টাকা ছাড়া মিলছে না বই

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ৩, ২০১৭

চৌদ্দগ্রাম প্রতিনিধি : কুমিল্লার চৌদ্দগ্রামের বাতিসা মাধ্যমিক বালক বিদ্যালয়ে নতুন বই বিতরণে ৫০ টাকা করে নেওয়ার অভিযোগ পাওয়া গেছে। আজ রোববার সকাল থেকে ওই বিদ্যালয়ের ৬৫০ জন শিক্ষার্থী থেকে ৫০ টাকা আদায় করা হচ্ছে।

উপজেলা সদর থেকে বই আনার গাড়ি ভাড়া ও অন্যান্য খরচ বাবদ এ টাকা নেওয়া হচ্ছে বলে সংশ্লিষ্টরা জানান।

নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন শিক্ষার্থী জানান, নতুন বই নিতে হলে বিদ্যালয় কর্তৃপক্ষকে ৫০ টাকা করে দিতে হবে। কেন দিতে হবে প্রশ্ন করা হলে জানতে চাইলে বলে উপজেলায় খরচ হয়েছে।

টাকা নেওয়ার বিষয়টি স্বিকার করে বিদ্যালয়ের প্রধান শিক্ষক সালেহ আহম্মদ ভূঁইয়া বলেন, বই আনতে ৮/১০ জন লোক পাঠাতে হয়। কমপক্ষে ৬/৭ বার উপজেলা সদরে যাইতে হয় বইয়ের জন্য। বার বার আসা যাওয়া, ৮/১০ জন লোকের খাবার ও গাড়ি ভাড়াসহ এ বছর বই আনতে প্রায় ১০ হাজার টাকা খরচ হয়েছে।

সরকার থেকে টাকা দেওয়া হয়না? এমন প্রশ্ন করলে প্রধান শিক্ষক বলেন, নাম মাত্র টাকা দেওয়া হয়। গত বছর মাত্র ২শ টাকা দেওয়া হয়েছে।

বিদ্যালয়ের অফিস সহকারী মোঃ ইলিয়াছ মিয়া বিষয়টি স্বীকার করে বলেন, বই আনতে সরকারি টাকাতো দুরে থাক উল্টো অফিসের আনুসঙ্গিক খরচের জন্য ৪/৫’শ টাকা দিতে হয়। তাছাড়া বই আনতে গাড়ি ভাড়া ও লেবার খরচতো রয়েছে। তাই বাধ্য হয়েই শিক্ষার্থীদের থেকে খরচের টাকা নিতে হচ্ছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইদুর রহমান বলেন, বিষয়টি উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে দেখার জন্য বলছি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম বলেন, নতুন বই বিতরণে শিক্ষার্থীদের থেকে টাকা আদায়ের কোন সুযোগ নেই। তারপর সংশ্লিষ্ট বিদ্যালয়ের বিরুদ্ধে কোন লিখিত অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, আদায় রশিদ ছাড়া এসএসসি পরীক্ষায় অতিরিক্ত ফি আদায়, স্কুলের বিভিন্ন জিনিসপত্র পারিবারিক কাজে ব্যবহারসহ একাধিক অনিয়মের অভিযোগ রয়েছে বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে। এসব বিষয়ে বিভিন্ন জাতীয় ও স্থানীয় দৈনিক, সাপ্তাহিক পত্রিকায় ফলাও করে প্রকাশিত হয়েছিল।

এ জাতীয় আরও খবর