বুধবার, ৪ঠা জানুয়ারি, ২০১৭ ইং ২১শে পৌষ, ১৪২৩ বঙ্গাব্দ

অ্যান্ডারসনকে ফেরালেন সাকিব

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ৩, ২০১৭

স্পোর্টস ডেস্ক :নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়েছে বাংলাদেশ। নেপিয়ারের ম্যাকলিন পার্কে আজ টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা
শুরুতে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৪১ রান করেছে বাংলাদেশ। ব্যাটসম্যানদের ব্যর্থতার দিনে মাহমুদউল্লার দুর্দান্ত ফিফটিতে লড়াই করার মতো এ পুঁজি পায় টাইগাররা।

নিউজিল্যান্ড ইনিংস: ৫ ওভার শেষে ২উইকেটে ৩৮ রান। আউট হয়ে ফিরে গেছেন নেইল ব্রুম (৬), কলিন মানরো (০)।

রুবেলের পর মুস্তাফিজ চমক: বল হাতে নিজের প্রথম ওভারের দ্বিতীয় বলেই উইকেট পান বাংলাদেশি কাটারমাস্টার মুস্তাফিজুর রহমান। তার বলে উইকেট রক্ষকের হাতে ক্যাচ দিয়ে ফেরেন মানরো।

দুর্দান্ত ক্যাচে ব্রুমকে ফেরালেন সাকিব: নিউজিল্যান্ড ইনিংসের শুরুতেই ওপেনার নেইল ব্রুমকে ফেরালেন সাকিব আল হাসান। রুবেল হোসেনের বলে বাউন্ডারি লাইন থেকে লাফিয়ে চমৎকার এক ক্যাচে কিউই ওপেনার ব্রুমকে ফেরান সাকিব।

মাহমুদউল্লাহর ফিফটি: প্রথম ওয়ানডেতে অন্যদের ব্যর্থতার দিন ব্যাট হাতে দলকে একাই টেনেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। গত ওয়ানডে বিশ্বকাপের মতো নিউজিল্যান্ডে চেনারূপে দেখা গেল তাকে। ফিফটি পূরণ করতে ৪৫ বল মোকাবেলা করেন তিনি। ৪৭ বলে ৩ চার সমান ছক্কায় ৫২ রানের ইনিংস খেলে ফার্গুসনের বলে বোল্ড হন মাহমুদউল্লাহ

ক্যাচ দিয়ে ফিরলেন ক্যাপ্টেন মাশরাফি: বাংলাদেশের সপ্তম উইকেট হিসেবে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেছেন মাশরাফি। ৩ বল মোকাবেলা করে ১ রান করে হুইলারের বলে গ্র্যান্ডহোমের হাতে ধরা পড়েন তিনি।

স্বপ্ন দেখিয়ে ফিরলেন মোসাদ্দেক: সাকিবের আউটের পর ক্রিজে নেমে মাহমুদউল্লাহর সঙ্গে প্রতিরোধের আভাস দিয়েছিলেনে মোসাদ্দেক। ব্যাট হাতে ভালোই জবাব দিচ্ছিলেন তিনি। কিন্তু ১৭ বলে ২০ রানের পর স্যান্টনারের বলে অ্যান্ডারসনের হাতে ক্যাচ হয়ে সাজঘরে ফেরেন মোসাদ্দেক।

ব্যর্থতার মিছিলে অভিজ্ঞ সাকিবও: টপঅর্ডারদের ব্যর্থতার দিনে প্রত্যাশার আলো ছিল দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের উপর। কিন্তু মাহমুদউল্লাকে খুব বেশি সঙ্গ দিতে পারেননি অভিজ্ঞ এ তারকা। ১৪ বল মোকাবেলায় ১৪ রানে গ্র্যান্ডহোমের বলে স্যান্টনারের হাতে ধরা পড়েন সাকিব।

গোল্ডেন ডাকে বছর শুরু সৌম্যের: ব্যর্থতার বৃত্তে বন্দি থাকায় দুই ওয়ানডেতে দলের বাইরে থাকার পর প্রথম টি-টোয়েন্টিতে আবারও দলে ডাকা হয় সৌম্য সরকারকে। কিন্তু আজ শূন্য রানে আউট হয়ে দলকে আরও বিপর্যয়ে ঠেলে দেন তিনি। মাত্র ১ বল মোকাবেলা করে ফার্গুসনের দ্বিতীয় শিকার হিসেবে মাঠ ছাড়েন সৌম্য।

ফার্গুসনের শিকার সাব্বির: বিশেষ করে টি-টোয়েন্টি ক্রিকেটে হার্ডহিটার ব্যাটসম্যান সাব্বিরের উপর একটু বেশিই নজর থাকে ভক্তদের। কিন্তু ওপেনারদের ব্যর্থতার দিনে প্রতিরোধ গড়তে পারেননি তিনিও। ব্যক্তিগত ১৬ রানের পর ফার্গুসনের বলে ম্যাট হেনরির হাতে ধরা পড়েন সাব্বির।

হতাশ করলেন তামিমও: বাংলাদেশের নির্ভরযোগ্য ওপেনার তামিম। কিন্তু ম্যাকলিন পার্কে টাইগার সমর্থকদের হতাশ করলেন তিনিও। হুইলারের বলে ব্রুসির হাতে ক্যাচ দিতে ব্যক্তিগত ১১ রানে প্যাভলিয়নে ফিরেছেন তামিম।

শুরুতেই সাজঘরে ইমরুল: নেপিয়ারে ওপেনিংয়ের শুরুটা ভালো করতে পারেনি বাংলাদেশ। দলীয় ৫ রানের মাথায় ম্যাট হেনরির বলে লুক রঞ্চির হাতে ক্যাচদিয়ে ব্যক্তিগত ০ রানেই সাজঘরে ফেরেন ইমরুল কায়েস।

ম্যাকলিনের অভিষেকে বাংলাদেশ: বাংলাদেশের বিপক্ষে নিউজিল্যান্ডের প্রথম টি-টোয়েন্টি দিয়ে এই সংস্করণে অভিষেক হচ্ছে ম্যাকলিন পার্কের। নতুন বছরে নতুন ভেন্যুতে জিততে পারলেও ম্যাচটি স্মরনীয় করে রাখতে পারবে বাংলাদেশ।

ওয়ানডের হতাশা ভুলে টি-টোয়েন্টিতে বাংলাদেশের সামনে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ। নতুন বছরে সব ভুলে আত্মবিশ্বাস ফিরে পেতে চাইবে টাইগাররা।

নিউজিল্যান্ডের নেপিয়ারে বাংলাদেশ সময় দুপুর ১২টায় সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে স্বাগতিকদের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। ম্যাচটি সরাসরি সম্প্রচার করছে বিটিভি ও চ্যানেল নাইন।

বাংলাদেশ একাদশ: মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল, ইমরুল কায়েস, সাব্বির রহমান, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন, নুরুল হাসান সোহান, মুস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন