১৮ই নভেম্বর, ২০১৬ ইং, শুক্রবার ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৩ বঙ্গাব্দ


ক্যান্সার চিকিৎসায় নতুন সম্ভাবনা


Amaderbrahmanbaria.com : - ১৬.১১.২০১৬

আন্তর্জাতিক ডেস্ক :স্বর্ণ এতোদিন ছিল কেবল সম্পদ ও সৌন্দর্যের প্রতীক। কিন্তু এখন থেকে তা হবে স্বাস্থ্যেরও প্রতীক।কথাটি সউদি গবেষক ড সায়ীদ আল-জারুদির। তিনি বলেন, নিকট ভবিষ্যতে ক্যান্সার চিকিৎসায় স্বর্ণ যৌগ ব্যবহারের সম্ভাবনা খুবই উজ্জ্বল।

ক্যান্সার চিকিৎসায় স্বর্ণ যৌগ ব্যবহারের সম্ভাবনা নিয়ে ২০ বছর ধরে গবেষণা চালিয়ে যাচ্ছেন জানিয়ে আল-জারুদি বলেন, ক্যান্সারাক্রান্ত ইঁদুরের ওপর ওষুধটি প্রয়োগ করে আমরা অবিশ্বাস্য ফল পেয়েছি। আমরা ওষুধটির ল্যাবরেটরি এক্সপেরিমেন্ট চালিয়েছি। এখন বাকি প্রাণী ও মানুষের ওপর পরীক্ষা চালানো। আশা করছি, আগামী ১০ থেকে ১৫ বছরের মধ্যে ওষুধটি আনা যাবে।

তিনি বলেন, বর্তমানে বাজারে প্রচলিত ক্যান্সারের ওষুধ সিসপ্লাটিনের বিকল্প খুঁজতে গিয়ে স্বর্ণ যৌগ ব্যবহারের কথা তার মাথায় আসে।

আল-জারুদি বলেন, সিসপ্লাটিন ওষুধটি ৪০ বছর ধরে প্রচলিত। কিন্তু এর ওনেক পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। যেমন, দীর্ঘ দিন ধরে ওষুধটি ব্যবহার করলে ক্যান্সার সেল ওষুধপ্রতিরোধী হয়ে যেতে পারে। তার মানে ওষুধটি অকার্যকর। অথচ স্বর্ণযৌগে বিষাক্ত কিছু নেই এবং মানবদেহে কোনো নেতিবাচক প্রভাবও ফেলে না। এটি প্রচলিত ওষুধের চাইতে কম ব্যয়বহুল হবে।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদক : বিশ্বজিত পাল বাবু
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close