১৮ই নভেম্বর, ২০১৬ ইং, শুক্রবার ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৩ বঙ্গাব্দ
  • প্রচ্ছদ » slider 3 » সুন্দরবনে তিন দিনব্যাপি রাস উৎসব পূণ্যস্নানশেষ হয়েছে


সুন্দরবনে তিন দিনব্যাপি রাস উৎসব পূণ্যস্নানশেষ হয়েছে


Amaderbrahmanbaria.com : - ১৫.১১.২০১৬

এস.এম. সাইফুল ইসলাম কবির : বাগেরহাটের পূর্ব সুন্দরবনের দুবলারচরে সোমবার সকালে আনুষ্ঠানিকতার মধ্যে দিয়ে শেষ হয়েছে সনাতন ধর্মালম্বীদেররাস পূণ্যস্নান। এবারে রাস উৎসবকে ঘিরে সুন্দরবনের দুবলারচরের আলোরকোলে বসে ছিল ৩ দিনব্যাপী রাস মেলা।

সুন্দরবনের দুবলার চরের আলোরকোলের রাস মেলা ও পূণ্যস্নানে অংশ নেয় হাজার হাজার পূর্নার্থী ও দর্শনার্থীরা। রাস উৎসব শেষে বন বিভাগের নির্ধারিত ৮টি রুট দিয়ে নৌকা, ট্রলার, লঞ্চ ও অন্যান্য নৌযানে করে বাড়ী ফিরতে শুরু করেছে দেশী-বিদেশী পূর্নার্থী ও দর্শনার্থীরা।

পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোঃ সাইদুল ইসলাম জানান, এ বছরই প্রথম এই উৎসবের ৩দিন সুন্দরবনে সব ধরনের পাস পারমিট বন্ধ রাখা হয়েছিল। তিনি আরো বলেন, রাস উৎসবকে ঘিরে সাগর উপকুলের সুন্দরবনে বন বিভাগের ১৮টি টহল টিমের পাশাপাশি কোস্টগার্ড, র‌্যাব, নৌ বাহিনী ও পুলিশ নিয়োজিত থাকায় কোন প্রকার অপ্রিতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। রাস উৎসবের আয়োজকরা জানান, প্রতি বছর কার্তিক মাসের শেষ ও অগ্রহায়ণ মাসের প্রথম আর্ধে ভরা পূর্ণিমায় সাগর পাড়ের দুবলার চরে অনুষ্ঠিত হয় ৩ দিন ব্যাপী রাস উৎসব।

এ উপলক্ষ্যে দেশের বিভিন্ন স্থান ও প্রতিবেশী দেশসহ দেশি-বিদেশী লক্ষাধিক দর্শনার্থী এবং তীর্থ যাত্রীর ঢল নামে সুন্দরবনের দুবলারচরে।

এ সময় আবাল-বৃদ্ধ-বণিতার পদচারণায় মুখোরিত হয়ে ওঠে পুরো সাগর পাড় এলাকা। এবার তিথি অনুযায়ী এবার ১২ নভেম্বর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত এ মেলার আয়োজন করা হয়েছিল। সোমবার (১৪ নভেম্বর) প্রত্যুষের জোয়ারে সাগরে পূণ্যস্নানের মধ্য দিয়ে এ মেলা শেষ হয়।

মেলায় হস্ত ও কুটির শিল্পের কয়েক’শ দোকানী পসরা সাজিয়ে বসে। এছাড়া জারি-সারি ও বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও ছিল।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদক : বিশ্বজিত পাল বাবু
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close