২২শে সেপ্টেম্বর, ২০১৬ ইং, বৃহস্পতিবার ৭ই আশ্বিন, ১৪২৩ বঙ্গাব্দ
পরবর্তী চুল শুষ্ক ও অমসৃণ হয়ে যাওয়ার কারণগুলো জেনে নিন


জেনে নিন আপনার যে অভ্যাস গুলো চোখের ক্ষতি করছে


Amaderbrahmanbaria.com : - ২০.০৯.২০১৬

অনলাইন ডেস্ক : আপনি হয়তো চোখের স্বাস্থ্য ভালো রাখার জন্য প্রতিদিন শাকসবজি খান এবং ঘুমাতে যাওয়ার আগে আপনার স্মার্টফোনটি বিছানায় নিয়ে যান না। কিন্তু এমন আরো অনেক বিষয় আছে যা আপনার স্মরণে রাখা উচিৎ আপনার চোখের সুরক্ষার জন্য। চলুন জেনে নিই দৈনন্দিন এমন কিছু অভ্যাসের কথা যা গোপনে আপনার চোখের ক্ষতি করে চলেছে।

১। ধূমপান:-
ধূমপান আপনার দৃষ্টিশক্তি হ্রাসের ঝুঁকি বৃদ্ধি করে। ধূমপানের সময় প্রশ্বাসের সাথে সাথে আপনি যে রাসায়নিক উপাদান গ্রহণ করছেন তা চোখের ছানি সৃষ্টিতে সাহায্য করে।

২। চোখ রগড়ানো:-
সকালে ঘুম থেকে উঠে চোখ রগড়ানোর অভ্যাস অনেকেরই যা বেশি জোরে করলে চোখের ক্ষতি করতে পারে। এছাড়াও চোখে বাতাসের ঝাপ্টা লাগলেও চোখের কর্নিয়ায় স্ক্রেচ পড়তে পারে এবং আপনার দৃষ্টিশক্তির ক্ষতি করতে পারে ও চোখের ইনফেকশনের সমস্যাও সৃষ্টি করতে পারে।

৩। সানগ্লাস না পরা:-
সানগ্লাস পরতে কী আপনার বিরক্ত লাগে? দীর্ঘক্ষণ অতিবেগুনী রশ্মির সংস্পর্শ থাকা বয়সজনিত রোগ ম্যাকুলার ডিজেনারেশন এর সাথে সম্পর্কিত এবং রেটিনার ক্ষতিসাধন করে। তাই যখনই বাহিরে যাবেন সানগ্লাস পরে যাবেন।

৪। কম্পিউটারের স্ক্রিনে অনিমেষ নেত্রে তাকিয়ে থাকা:-
সারাদিন কম্পিউটারে কাজ করলে আপনার চোখগুলো ক্লান্ত ও শুষ্ক হয়ে যায়। আপনার কম্পিউটারটি আপনার চোখের সামনে থেকে ১৫-২০ ইঞ্চি দূরে রাখুন এবং আপনার কাজ থেকে ঘন ঘন বিরতি নিন।

৫। ঘুমের অভাব:-
পর্যাপ্ত ঘুম না হলে চোখ আরক্ত হয়ে থাকে, চোখ শুষ্ক হয়ে যায়, চোখ পট পিট করে এবং ঝাপসা দৃষ্টির সমস্যাও দেখা যেতে পারে। তাই পর্যাপ্ত ঘুম প্রয়োজন সার্বিক সুস্থতা ও চোখের সুস্থতার জন্য।

৬। পর্যাপ্ত পানি পান না করা:-
আপনি যদি পর্যাপ্ত পানি পান না করেন তাহলে আপনার চোখের আদ্রতা ও পুষ্টির জন্য পর্যাপ্ত পানি পাবেনা আপনার চোখ। তাই দিনে ৮ গ্লাস পানি পান করা নিশ্চিত করুন।

৭। কন্টাক লেন্স:-
ঘুমানোর আগে কন্টাক লেন্স খুলে না রাখলে চোখ পর্যাপ্ত অক্সিজেন পায়না। তাই যারা কন্টাক লেন্স ব্যবহার করেন তারা ঘুমানোর আগে অবশ্যই কন্টাক লেন্স খুলে রাখবে।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদক : বিশ্বজিত পাল বাবু
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close