১লা সেপ্টেম্বর, ২০১৬ ইং, বৃহস্পতিবার ১৭ই ভাদ্র, ১৪২৩ বঙ্গাব্দ


ধর্মনিরপেক্ষতার অর্থ ধর্মহীনতা নয় : তথ্যমন্ত্রী


Amaderbrahmanbaria.com : - ২৯.০৮.২০১৬

 
নিজস্ব প্রতিবেদক : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, সংবিধানের অন্যতম মূলনীতি ধর্মনিরপেক্ষতার অর্থ কখনোই নাস্তিকতা বা ধর্মহীনতা নয়। বরং এটি সব ধর্মের সহাবস্থান ও ধর্মচর্চার অধিকারের স্বীকৃতি।সোমবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবন মিলনায়তনে দু’দিনব্যাপী ‘দক্ষিণ এশিয়ায় ধর্মনিরপেক্ষতা, গণতন্ত্র ও নারী-পুরুষ সমতা’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের সমাপনী অধিবেশনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট কালেক্টিভ (আরডিসি) এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করে।

দক্ষিণ এশিয়া বর্তমানে দারিদ্র্য ও সাম্প্রদায়িক সন্ত্রাস মোকাবিলায় যুদ্ধরত উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, সন্ত্রাসীরা রাজনৈতিক স্বার্থে ধর্মকে ব্যবহার করে তাদের মনগড়া ব্যবস্থা চাপিয়ে দিতে চায়।

তিনি বলেন, ধর্মের মূলনীতি শান্তি ও সহাবস্থান তারা মানে না, নারীকে সম্মান করে না। তাই শান্তি, সমৃদ্ধি ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য সাম্প্রদায়িক সন্ত্রাস নির্মূলের বিকল্প নেই।

বাংলাদেশ ও ভারতের বন্ধনকে ‘মুক্তিযুদ্ধের রক্তের বন্ধন’ আখ্যা দিয়ে ইনু বলেন, ‘আমাদের দু’দেশের মাথায়ই শহীদদের রক্তের ঋণ এবং গঙ্গা-পদ্মায় প্রবাহিত এ রক্ত আমাদের বন্ধুত্বের অটুট বন্ধনে বেঁধেছে।

তিনি শান্তি ও উন্নয়নের জন্য বাংলাদেশ ও ভারতসহ দক্ষিণ এশিয়ার সকল দেশকে সম্মিলিতভাবে সন্ত্রাস নির্মূলের আহবান জানান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. নাসরিন আহমাদের সভাপতিত্বে অনুষ্ঠানে নয়া দিল্লির ন্যাশনাল ইউনিভার্সিটি অব এডুকেশনাল প্লানিং অ্যান্ড এডমিনিস্ট্রেশনের অধ্যাপক ড. সৈয়দ ইরফান হাবিব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ড. আবুল বারাকাত, নয়া দিল্লীর জামিয়া মিল্লিয়া ইসলামিয়ার ইতিহাস ও সংস্কৃতির অধ্যাপক ড. রিজওয়ান কায়সার এবং আরডিসি’র প্রধান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক ড, মেসবাহ্ কামাল বক্তৃতা করেন।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদকঃ জাবেদ রহিম বিজন
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close