৩১শে আগস্ট, ২০১৬ ইং, বুধবার ১৬ই ভাদ্র, ১৪২৩ বঙ্গাব্দ


গরু খেয়েই নয়টি সোনা জিতেছেন বোল্ট!


Amaderbrahmanbaria.com : - ২৯.০৮.২০১৬

স্পোর্টস ডেস্ক : ডোপিংয়ে জড়িয়ে এবারের অলিম্পিকে পুরো রাশিয়াকেই নিষিদ্ধ ঘোষণা করে আন্তর্জাতিক অ্যান্টি ডোপিং এজেন্সি ওয়াডা। যদিও আন্তর্জাতিক অলিম্পিক কমিটি আংশিক অংশগ্রহণের সুযোগ করে দিয়েছিল রাশিয়াকে। ডোপিংয়ে জড়িয়ে নিষিদ্ধ রয়েছেন টেনিসের গ্ল্যামার কন্যা মারিয়া শারাপোভা। ডোপ করে নিষিদ্ধ ছিলেন বজ্রমানব উসাইন বোল্টের সেরা প্রতিদ্বন্দ্বী জাস্টিন গ্যাটলিন।

যদিও উসাই বোল্টের নামে ডোপিংয়ের অভিযোগ তোলার মত সাহস এখনও পর্যন্ত কারো হয়নি। তবে ভারতের এক সংসদ সদস্য এবং দলিত নেতা উদিত রাজ এক বিতর্কিত মন্তব্য করেছেন। সরাসরি ডোপিংয়ের অভিযোগ তোলেননি ঠিক, তবে তিনি জানিয়েছেন, উসাইন বোল্ট যে অলিম্পিকে ৯টি সোনা জিতেছেন, তার পেছনে রহস্য হলো, তিনি গরুর মাংস খেয়েই দৌড়াতে নেমেছিলেন অলিম্পিকের ট্র্যাক অ্যান্ড ফিল্ডে।

২০০৮ বেইজিং অলিম্পিক থেকে শুরু। এরপর টানা তিনটি অলিম্পিকে নিজের প্রিয় তিন ইভেন্ট ১০০ ও ২০০ মিটার স্প্রিন্ট এবং ১০০ মিটার রিলেতে সোনা জয় করেছেন জ্যামাইকান দৌড়বিদ উসাইন বোল্ট। টানা তিন অলিম্পিকে হ্যাটট্রিক করে ইতিমধ্যেই অমরত্বের খাতায় নাম লিখে ফেলেছেন বিশ্বের সবচেয়ে গতি মানব। নিজেই তিনি ঘোষণা করেছেন, গ্রেট নয়, হতে চান গ্রেটেস্ট। পেলে-আলির মত। আপাতত সে সব কাজ সম্পন্ন করে ফেলেছেন বোল্ট।

কিন্তু হঠাৎ একি কথা বলছেন ভারতের ক্ষমতাসীন দল বিজেপি সাংসদ ও মন্ত্রী এবং দলিত নেতা উদিত রাজ? সামাজিক যোগাযোগ মাধ্যমে ভারতীয় মন্ত্রী উদিত রাজ মন্তব্য করেছেন, ”উসাইন বোল্টের এমন সোনা জয়ের সাফল্যের কারণ হলো তিনি গরুর মাংস খান।’ তার এই মন্তব্য ইতিমধ্যেই ভাইরাল হয়ে গেছে।

গরুর মাংস নিয়ে এমন অযাচিত মন্তব্যের কারণে সাধারণ মানুষের তীব্র সমালোচনার মুখেও পড়তে হচ্ছে উদিত রাজকে। তিনি নিজে টুইট বার্তায় লিখেছিলেন, ”জ্যামাইকান উসাইন বোল্ট গরীব ছিলেন। তার কোচ তাকে গরুর মাংস খেতে বলে এবং সে অনুযায়ী চলার কারণে অলিম্পিকে নয়টি সোনা জয় করতে পেরেছেন বোল্ট।”

তার এই টুইটের পরই রি-টুইটে ঝড়ের বেগে আসতে থাকে নানা ধরনের মন্তব্য। বিশেষ করে উদিত রাজের ওপর ক্ষিপ্ত হয়েছেন ভারতে গো-হত্যা বিরোধীরা। একজন মন্তব্য করেন, ”বিজেপির এই এমপি উসাইন বোল্টের নাম নিয়ে মানুষকে গরুর মাংস খেতে উৎসাহিত করছেন।” দিলিপ জেইন নামে একজন লিখেন, ”এটা একটা অর্থহীন টুইট, আশা করি উদিত রাজ তার পরবর্তী টুইটে এর সংশোধন করবেন।”

ক্ষোভের মুখে সেটা অবশ্য করেছেনও উদিত রাজ। বিতর্ক জোরালো হয়ে ওঠার পর গরুর মাংস ও বোল্ট নিয়ে নিজের টুইটের ব্যাখাও দেন তিনি। উদিত রাজ লেখেন, ”আমি গরুর মাংস খেতে মানুষকে উৎসাহ দেইনি। আমি শুধু বোঝানোর চেষ্টা করেছিলাম, গরীব হয়েও উসাইন বোল্ট কিভাবে এতগুলো সোনা জয় করতে সক্ষম হলো। বোল্টের সাফল্য দেখে যেন আমাদের খেলোয়াড়েরাও উৎসাহী হয় সেটাই আমি চাইছিলাম। বুঝাতে চেয়েছিলাম, পরিকাঠামো ছাড়াও, অর্থ না থাকলেও মনের জোর থাকলে সাফল্য পাওয়া যায়।”

তবে একদল বলছেন, মূলত এবারের অলিম্পিকে সোনা খরায় কেটেছে ভারতের ক্রীড়াবিদদের। আর ভারত গরু জবাই নিয়ে মাতামাতি করছে। এ কারণেই ক্ষোভে এমন উক্তি করেছেন সাংসদ।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদকঃ জাবেদ রহিম বিজন
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close