মঙ্গলবার, ২৯শে মে, ২০১৮ ইং ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

বার কাউন্সিল নির্বাচন : ১৪ পদের ১২টিতেই আ.লীগ সমর্থকরা জয়ী

নিজস্ব প্রতিবেদক : সারা দেশের আইনজীবীদের নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করা হয়েছে। আজ শনিবার দিনব্যাপী ভোট গণনার পর রাত ৯টায় এ ফল ঘোষণা করেন বার কাউন্সিলের চেয়ারম্যান অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

ঘোষিত ফলাফল অনুযায়ী এবার সাধারণ ও গ্রুপ আসনে মোট ১৪টি পদের মধ্যে ১২টিতে বিজয়ী হয়েছেন সরকার সমর্থকরা। এ ছাড়া গ্রুপ আসন ও সাধারণ আসনে একটি করে মোট দুটি পদে জয় পেয়েছেন বিএনপি সমর্থকরা।

গতবারের ন্যায় এবারের নির্বাচনেও সাধারণ আসনে সর্বোচ্চ ভোট পেয়েছেন আওয়ামী সমর্থক প্যানেল থেকে আবদুল বাসেত মজুমদার। আইন অঙ্গনের অত্যন্ত জনপ্রিয় এই নেতা মোট ১৬ হাজার ৩০৬ ভোট পেয়েছেন। এ ছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ভোট পেয়েছেন বার কাউন্সিলের ফাইন্যান্স কমিটির চেয়ারম্যান ও আওয়ামী লীগের আইন সম্পাদক জেষ্ঠ্য আইনজীবী শ ম রেজাউল করিম। তিনি মোট ভোট পেয়েছেন ১৪ হাজার ৬৬৪।

একই প্যানেল থেকে তৃতীয় সর্বোচ্চ ভোট পেয়েছেন এইচ এ এম জহিরুল ইসলাম খান (জেড আই খান পান্না)। তিনি মোট ১৪ হাজার ৪৯৭ ভোট পেয়েছেন। একই প্যানেলের সৈয়দ রেজাউর রহমান পেয়েছেন ১৪ হাজার ১৮৪, ইউসুফ হোসেন হুমায়ুন পেয়েছেন ১৪ হাজার ৯৮, মোহাম্মদ মোখলেসুর রহমান বাদল পেয়েছেন ১৩ হাজার ২৮৮ ভোট। এ ছাড়া সাধারণ আসনে বিএনপি সমর্থক প্যানেল থেকে একমাত্র বিজয়ী প্রার্থী সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী। তিনি মোট ১৩ হাজার ৭১২ ভোট পেয়েছেন।

আরও : মালিতে জঙ্গি হামলায় নিহত ২০

গ্রুপ আসনে আওয়ামী সমর্থক প্যানেলে ঢাকা অঞ্চল থেকে কাজী মো. নজিবুল্লাহ হিরু (৫ হাজার ১৭৫ ভোট), বৃহত্তর ময়মনসিংহ, টাঙ্গাইল, ফরিদপুর জেলার আইনজীবী সমিতির (গ্রুপ বি) মো. কবির উদ্দিন ভূঁইয়া (১ হাজার ৫৬৫ ভোট), বৃহত্তর খুলনা, বরিশাল ও পটুয়াখালী অঞ্চলের আইনজীবী সমিতির (গ্রুপ ই) পারভেজ আলম খান (১ হাজার ৮৫৮ ভোট), বৃহত্তর রাজশাহী, যশোর ও কুষ্টিয়া অঞ্চলের আইনজীবী সমিতির (গ্রুপ এফ) মো. ইয়াহিয়া (১ হাজার ৪৬৭ ভোট), বৃহত্তর কুমিল্লা জেলা ও সিলেট জেলা অঞ্চলের আইনজীবী সমিতির (গ্রুপ ডি) এ.এফ. মো. রুহুল আনাম চৌধুরী (১ হাজার ৬১৬ ভোট) এবং বৃহত্তর দিনাজপুর, রংপুর, বগুড়া ও পাবনা জেলার আইনজীবী সমিতির (গ্রুপ জি) রেজাউল করিম মন্টু (১ হাজার ৪৬ ভোট) পেয়েছেন।

বিএনপি সমর্থক প্যানেলে আঞ্চলিক আসনে নোয়াখালী অঞ্চল থেকে মো: দোলোয়ার হোসেন চৌধুরী ১৯শ ৩০ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন।

এর আগে গত ১৪ মে সারা দেশের জেলা বার সমিতি, উপজেলায় অবস্থিত ১২টি সমিতি ও সুপ্রিমকোর্ট বার সমিতিতে এই ভোট অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ লিগ্যাল প্র্যাকটিশনার্স অ্যান্ড বার কাউন্সিল অর্ডার ১৯৭২ অনুসারে ১৫ সদস্যের কাউন্সিলে অ্যাটর্নি জেনারেল পদাধিকার বলে বার কাউন্সিলের চেয়ারম্যান। এ ছাড়া ১৪ জন সদস্য নির্বাচনের মাধ্যমে নির্বাচিত হন। যার মধ্যে সাতজন সাধারণ ক্যাটাগরিতে ও সাতজন আঞ্চলিক ক্যাটাগরিতে নির্বাচিত হন। নির্বাচিত এই ১৪ সদস্য নিজেরা ভোটের মাধ্যমে একজন ভাইস চেয়ারম্যান নির্বাচিত করেন। নির্বাচিত কমিটির মেয়াদ হলো তিন বছর।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

৬০০ কোটির টাকার পণ্য বিদেশে, আসেনি এক পয়সাও!

‘শেখ মুজিবের বাংলায় কোন ‘রাজাকার’ ঠাঁই পেতে পারে না’

দেশ ছাড়ছে মাদক সম্রাটরা, ছিঁচকেরা যাচ্ছে তাবলীগে

ফিলিস্তিনিদের রুখতে সমুদ্রেও ইসরায়েলের কাঁটাতার

লাইসেন্স ছাড়া বিএসটিআইয়ের লোগো ব্যবহার করলে ২ বছর জেল

ষড়যন্ত্র করেই আওয়ামী লীগ ক্ষমতায় টিকে আছে: ফখরুল