সোমবার, ৩০শে এপ্রিল, ২০১৮ ইং ১৭ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

তারেক রহমান বাংলাদেশের নাগরিক নন : আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : এই মুহূর্তে তারেক রহমান বাংলাদেশের নাগরিক নন বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেছেন, বাংলাদেশের সংবিধানে নাগরিকত্বের সঙ্গে পাসপোর্টের কোনো সম্পর্ক নাই। তবে, দেশের বাইরে গেলে নিজ দেশের পাসপোর্টই নাগরিকত্বের মূল সনদ হিসেবে যেহেতু বিবেচিত হয়; সেহেতু ব্রিটেনে আশ্রয়রত পলাতক আসামি তারেক রহমান সেদেশের সরকারের কাছে তার নিজ দেশের পাসপোর্ট জমা দিয়ে পলিটিক্যাল অ্যাসাইলাম (রাজনৈতিক আশ্রয়) চেয়েছেন। ব্রিটেন সরকার তাকে পলিটিক্যাল অ্যাসাইলাম দিয়েছে কিনা, সেটি আমি জানি না। তবে, যেহেতু তিনি পাসপোর্ট সমর্পন করেছেন, সেহেতু তিনি আর এই মুহুর্তে বাংলাদেশের নাগরিক নন। তবে, আগামীতে তিনি যে বাংলাদেশের নাগরিকত্ব পাবেন কি-না, সেটিও চূড়ান্ত নয় বলে মন্তব্য করেন মন্ত্রী।

আজ বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে আইন মন্ত্রণালয়ের সভাকক্ষে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

আনিসুল হক আরও বলেন,এই মুহুর্তে তারেক রহমান বাংলাদেশের নাগরিক না হলেও জাতিসংঘের ‘মিউচ্যুয়াল লিগ্যাল অ্যাসিস্ট্যান্স অ্যাক্ট’র আওতায় ব্রিটেনের সঙ্গে বন্দি বিনিময় চুক্তি সম্পাদন করে তারেক রহমানকে দেশে ফিরিয়ে এনে আদালতের দেওয়া রায় বাস্তবায়ন করা সম্ভব। যদিও, এই মুহুর্তে ব্রিটেনের সঙ্গে বাংলাদেশের বন্দি বিনিময় চুক্তি করা নাই। তবে, এই চুক্তি করতে কোনো বাধাও নাই।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন,‘বিডিজবসের প্রধান নির্বাহী ফাহিম মাসরুরকে গ্রেফতার এবং ছেড়ে দেওয়ার যে অভিজ্ঞতা, তা আমাদের জন্য শিক্ষণীয়। অন্তত আমি শিখেছি এবং আমি সংশ্লিষ্টদের বলেছি— যদি আগামীতে পুলিশ এমন ধরনের নালিশ পায়, পদক্ষেপ নেওয়ার আগে অনুসন্ধান করে অভিযোগ সম্পর্কে শতভাগ নিশ্চিত হয়ে যেন ব্যবস্থা নেয়। এমন ভুল সরকারের কাম্য নয়। এমন ভুল যদি ভবিষ্যতে হয়, তাহলে যার দ্বারা হবে; তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

তিনি সবাই তারেক রহমানের বক্তব্য প্রচারের ক্ষেত্রে উচ্চ আদালতের নির্দেশ অনুসরণ করার অনুরোধ করেছেন। সংবাদ সম্মেলনে আইন মন্ত্রণালয়ের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

দেশে বজ্রপাত কখন কোথায় বেশি হচ্ছে?

হাজার কোটি টাকায়ও জলাবদ্ধতা কাটেনি

আবারও সিরিয়ায় ক্ষেপণাস্ত্র ও বিমান হামলা, নিহত অন্তত ৪০

বজ্রপাত থেকে বাঁচতে আপনার কী করা উচিত

দেশে ফি‌রে‌ছেন প্রধানমন্ত্রী

কেমন চলছে ‘চালবাজ’?