সোমবার, ২৬শে মার্চ, ২০১৮ ইং ১২ই চৈত্র, ১৪২৪ বঙ্গাব্দ

নিজ দেশকে ইউরেনিয়াম সমৃদ্ধ করবে সৌদি আরব

নিজ দেশের রিজার্ভকৃত ইউরেনিয়ামকে কাজে লাগাতে চায় সৌদি আরব। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেছেন, ইউরেনিয়াম সমৃদ্ধ করার সক্ষমতা অর্জন করতে চায় রিয়াদ। পাশাপাশি সৌদি আরবের ইউরেনিয়াম রিজার্ভ নিয়ে গর্বও প্রকাশ করেছেন তিনি। পরমাণু বোমা বানানোর হুমকি দেয়ার কয়েকদিনের মধ্যেই ইউরেনিয়াম সমৃদ্ধ করার সক্ষমতা অর্জনের অভিপ্রায়ের কথা জানালেন সৌদি যুবরাজ।

ওয়াশিংটন পোস্টের সঙ্গে আলাপের সময় এ সব কথা বলেন তিনি। মোহাম্মাদ বিন সালমান দাবি করেন, বিশ্বের ইউরেনিয়ামের পাঁচ শতাংশ রিজার্ভ রয়েছে সৌদি আরবে। এ ইউরেনিয়াম যদি সৌদি আরব ব্যবহার না করে তাহলে দেশটি যেন তেল সম্পদের ব্যবহারই বন্ধ করে দিল।

আগামী ২০ থেকে ২৫ বছরের মধ্যে ১৬টি পরমাণু বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের পরিকল্পনা হাতে নিয়েছে সৌদি আরব। বিন সালমান বলেন, বিদেশ থেকে ইউরেনিয়াম কেনার বদলে পরমাণু চুল্লিতে নিজের ইউরেনিয়াম ব্যবহার করতে চায় সৌদি আরব। এ ক্ষেত্রে ইউরেনিয়ামকে সমৃদ্ধ করাই রিয়াদের প্রধান লক্ষ্য হয়ে উঠেছে।

উল্লেখ্য, গত রোববার মার্কিন টিভি চ্যানেল সিবিএসকে দেয়া সাক্ষাৎকারে সৌদি যুবরাজ বলেছিলেন, ইরান পরমাণু বোমা তৈরি করলে তার জবাবে সৌদি আরবও দ্রুত পরমাণু বোমা বানাবে।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

লাইফ সাপোর্টে শাহিন, পা কেটে ফেলার সিদ্ধান্ত কবিরের

চট্টগ্রামে যুবলীগ কর্মীকে কুপিয়ে হত্যা

ধূর্ত দুর্নীতিবাজ ধরতে চাই সম্মিলিত সহযোগিতা : দুদক চেয়ারম্যান

পারমাণবিক বাণিজ্য : পাকিস্তানের ৭ কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

বিএনপি চেয়ারপারসনকে মুক্ত করতে জিয়ার সমাধিতে শপথ

পুরুষদেরকে হস্তমৈথুনের দায়ে ১০০ ডলার জরিমানা আইনের প্রস্তাব!