মঙ্গলবার, ২০শে মার্চ, ২০১৮ ইং ৬ই চৈত্র, ১৪২৪ বঙ্গাব্দ

বেসরকারি মেডিকেলে মানসম্পন্ন শিক্ষার ওপর গুরুত্বারোপ

নিজস্ব প্রতিবেদক : বেসরকারি মেডিকেল কলেজগুলোকে শিক্ষার গুণগত মান বজায় রেখে উপযুক্ত চিকিৎসক গড়ে তুলতে যথাযথ পাঠ্যক্রম অনুসরণের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন, বেসরকারি খাতেও মেডিকেল কলেজ হচ্ছে। তবে সেক্ষেত্রে আমি বলবো, তাদের একটু নজর দেওয়া দরকার- শিক্ষার মানটা যথাযথ আছে কি-না। কারিকুলামগুলো ঠিকমতো আছে কি-না সেই দিকেও একটু বিশেষভাবে নজর দেওয়া দরকার।

রোববার (১৮ মার্চ) সকালে রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে বাংলাদেশ সোসাইটি অব ক্রিটিক্যাল কেয়ার মেডিসিনের (বিএসসিসিএম) তৃতীয় এবং বাংলাদেশ ক্রিটিক্যাল কেয়ার নার্সিংয়ের প্রথম আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে শেখ হাসিনা এসব কথা বলেন।

চিকিৎসকদের উচ্চশিক্ষা ও প্রশিক্ষণের ওপর গুরুত্বারোপের পাশাপাশি চিকিৎসা ক্ষেত্রে সিঙ্গাপুরের দৃষ্টান্ত তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আমাদের চিকিৎসকদের আরও উচ্চশিক্ষা ও প্রশিক্ষণের জন্য আমরা বিদেশে পাঠাতে চাই।

‘আমার এটাই প্রশ্ন, যদি অন্য দেশ পারে, তবে আমরা পারবো না কেন? কারণ, আমাদের মেধা বা জ্ঞান কোনোটিরই অভাব নেই। তবে সুযোগের অভাব ছিল। যেটি আমরা এখন করে দিচ্ছি।’

শিক্ষার মানের প্রতি নজর দেওয়ার পাশাপাশি বিশেষজ্ঞ চিকিৎসকদের বই লেখার প্রতিও মনোনিবেশ করার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিশেষজ্ঞ চিকিৎসকদের প্রতি আহ্বান জানিয়ে সরকার প্রধান বলেন, মেডিকেল সাইন্স এখন অনেক এগিয়ে যাচ্ছে। নামি-দামি বই আসছে। কিন্তু এসব বই এত দামি সবার পক্ষে তো কেনা সম্ভব নয়! কাজেই আমার মনে হয় আপনাদের বিভিন্ন অ্যাসোসিয়েশন আছে এবং মন্ত্রণালয় থেকেও এটার উদ্যোগ নেওয়া উচিত। আর প্রত্যেকটি মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের জন্য লাইব্রেরিটা একান্তভাবে প্রয়োজন।

এ সময় নতুন নতুন রোগের পাশাপাশি নিত্যনতুন যে প্রযুক্তি আবিষ্কার হচ্ছে তার সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য চিকিৎসক সমাজের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।

দেশে মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রসঙ্গে তিনি বলেন, আমরা দেশের ইতিহাসে প্রথম ‘বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়’ প্রতিষ্ঠা করি। সম্প্রতি রাজশাহী ও চট্টগ্রামে নতুন দু’টি মেডিকেল বিশ্ববিদ্যালয় করা হচ্ছে।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

সাফিনুল ইসলাম বিজিবির নতুন মহাপরিচালক

সেপ্টেম্বরেই চালু হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় বার্ন ইনস্টিটিউট

‘খালেদা জিয়ার মামলা লড়তে বিদেশি আইনজীবীর প্রয়োজন নেই’

৭ দেশের বিমান মহড়ায় অংশ নিল ইসরায়েল ও আমিরাত

সাতক্ষীরায় ট্রাক-পিকআপ সংঘর্ষে নিহত-৬

এবার প্রাইভেট মেডিকেলে ভর্তি খরচ ২২ লাখ ৮০ হাজার টাকা!