মঙ্গলবার, ২৯শে মে, ২০১৮ ইং ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

তাজমহলে গিয়ে বহিরাগতরা আর জুমা আদায় করতে পারবে না

news-image

আন্তর্জাতিক ডেস্ক : এখন থেকে প্রতি শুক্রবারে তাজমহল কমপ্লেক্স’র ভিতর অবস্থিত মুমতাজ মসজিদে গিয়ে বহিরাগতরা আর জুমার নামাজ আদায় করতে পারবেন না। শুধুমাত্র স্থানীয় মুসলিম ধর্মাবলম্বীরাই তাদের সচিত্র পরিচয়পত্র নিয়ে তাজমহল চত্ত্বরের ভিতর প্রবেশ করে জুমার নামাজ আদায় করতে পারবেন। শুক্রবারে তাজমহলে প্রবেশ করে বাংলাদেশি নাগরিক, অ-ভারতীয়সহ বহিরাগতরা নামাজ আদায় করছেন-এই সম্পর্কিত একটি অভিযোগের ভিত্তিতেই স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী তাজ চত্ত্বরে প্রবেশের মুখেই মূল ফটকের সামনে নিরাপত্তারক্ষীদের নিজের পরিচয়পত্র দেখিয়ে নিশ্চিত করতে হবে যে তিনি আগ্রার বাসিন্দা, তবেই ভিতরে যাবার ছাড়পত্র পাবেন এবং নামাজ আদায় করতে পারবেন। ফলে এখন থেকে প্রতি শুক্রবার পর্যটকদের জন্য তাজমহল দর্শন বন্ধ থাকবে।

অতিরিক্ত ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট (সিটি) কে.পি.সিং একথা জানিয়ে বলেন, ‘বহিরাগতদের প্রবেশের ফলে বিশ্বখ্যাত এই স্থাপত্যের নিরাপত্তার ক্ষেত্রে প্রভাব ফেলতে পারে। এই ধরনের কোন বহিরাগত মসজিদের ভিতর ঢোকার চেষ্টা করলে ততক্ষনাৎ আগ্রার জেলা প্রশাসককে জানানোর কথাও বলা হয়েছে।

আগ্রার জেলা প্রশাসক গৌরব দয়াল জানান, এখনও পর্যন্ত নামাজের জন্য আমরা কেবল মাত্র আগ্রা শহরের বাসিন্দাদেরকেই অনুমতি দেব। প্রতি শুক্রবারে স্থানীয়দের পরিচয়পত্র যাচাই করার জন্য তাজমহলের পূর্ব, পশ্চিম ও দক্ষিণ প্রান্তের ফটকে একজন করে ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে তাজে নামাজ আদায়ের লক্ষ্যে প্রচুর সংখ্যক বাংলাদেশি নাগরিকদের প্রবেশের পরই ২০১৩ সালে আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (এএসআই)-এর পক্ষ থেকে তাজমহলের ভিতর মুমতাজ মসজিদে গিয়ে শুক্রবারের জুমা নামাজ আদায়ের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। কিন্তু সেসময় তা সঠিক ভাবে প্রয়োগ করা হয়নি।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

হারিরিকে সৌদি আরব বন্দী করেনি: ম্যাক্রোঁর বক্তব্যের প্রতিবাদে সৌদি

যুক্তরাষ্ট্রকে আর বিশ্বাস করা যায় না: সেবাস্তিয়ান ক্রুজ

মানহানীর ২ মামলায় খালেদা জিয়ার জামিনের সিদ্ধান্ত বৃহস্পতিবার

চীনে ১০ ট্রিলিয়ন ডলারের ‘ছায়া ব্যাংক’ বিরোধী অভিযান

আফগানিস্তান সিরিজ থেকে ছিটকে গেলেন মোস্তাফিজ

শক্তিশালী সরকারের শক্তিশালী পার্লামেন্ট প্রয়োজন : এরদোগান