সোমবার, ২৭শে নভেম্বর, ২০১৭ ইং ১৩ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

২০২১ সালের মধ্যে ৫০ শতাংশ মানুষ পাবে ব্রডব্যান্ড সংযোগ : প্রতিমন্ত্রী

AmaderBrahmanbaria.COM
নভেম্বর ২৪, ২০১৭
news-image

---

নিজস্ব প্রতিবেদক : ২০২১ সালের মধ্যে সারা দেশে শতভাগ ইন্টরনেট সংযোগ এবং ৫০ শতাংশ মানুষকে ব্রডব্যান্ড সংযোগের আওতায় আনতে কাজ করা হচ্ছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বৃহস্পতিবার রাতে ভারতের নয়া দিল্লিতে গ্লোবাল সাইবার স্পেস কনফারেন্সে ‘ব্রিজিং দ্য ডিজিটাল ডিভাইড-এমপাওয়ারিং বাই টেকনোলজি লেড ইনক্লুসিভনেস’ শীর্ষক প্লেনারি সেশনের আলোচনায় তিনি একথা বলেন।

শুক্রবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

পলক বলেন, “ডিজিটাল বাংলাদেশ ঘোষণার পর থেকে প্রধানমন্ত্রীর সুদক্ষ নেতৃত্বে ও প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টার নির্দেশনায় বাংলাগভনেট, ইনফো সরকার-২ প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে এবং ইনফো সরকার-৩ প্রকল্প বস্তবায়িত হচ্ছে।”

কানেকটেড বাংলাদেশ শীর্ষক আরও একটি প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেওয়ার কথা জানিয়ে তিনি বলেন, “এর মাধ্যমে ২০২১ সালের মধ্যে সারা দেশকে শতভাগ ইন্টরনেট সংযোগ এবং ৫০ শতাংশ মানুষকে ব্রডব্যান্ড সংযোগের আওতায় নিয়ে আসতে কাজ করছি।”

প্রতিমন্ত্রী বলেন, সারা দেশে পাঁচ হাজারের বেশি ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মাধ্যমে জনসাধারণকে প্রায় ২০০ রকমের ডিজিটাল সেবা দেওয়া হচ্ছে এবং এর ফলে জনগণ যেমন সাশ্রয়ী মূল্যে ডিজিটাল সেবা গ্রহণ করতে পারছে, তেমনি এর মাধ্যমে সরকারি সেবার গ্রহণে মানুষের ভোগান্তিও কমেছে।

‘ডিজিটাল বাংলাদেশ’ প্রতিষ্ঠায় নানামুখী কর্মকাণ্ড উল্লেখ করে তিনি আরও বলেন, প্রযুক্তি বৈষম্য হ্রাস করতে বিদ্যমান চ্যালেঞ্জগুলোর মধ্যে অন্যতম হলো ডিজিটাল অবকাঠামো ও সেবা প্রদান সহজলভ্য করা, সাশ্রয়ী মূল্যে ইন্টারনেট সেবা, ডিজিটাল যন্ত্র ও অ্যাপ্লিকেশন ব্যবহারের পর্যাপ্ততা বৃদ্ধি করা, দক্ষতাসম্পন্ন জনগোষ্ঠীর অভাব এবং সর্বোপরি সমন্বিতভাবে সামাজিক ও অর্থনৈতিক সমতা সৃষ্টি করা।

এ সব বিষয়ে মনযোগ দিয়ে সব চ্যালেঞ্জ মোকাবেলায় নানা ধরনের কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে জানিয়ে পলক বলেন, “এর মাধ্যমে আমরা ২০২১ সালের মধ্যে হার্ডওয়্যার, সফটওয়্যার এবং গবেষণা ও উন্নয়ন খাত থেকে সুনির্দিষ্টভাবে ৫ বিলিয়ন ডলার আয় করতে সক্ষম হব।”

ভারতের ইলেকট্রনিক্স, তথ্যপ্রযুক্তি ও পর্যটন প্রতিমন্ত্রী আলফনস কান্নানথানম, ঘানার যোগাযোগমন্ত্রী অশ্রুলা ওয়োসু-এ কুফুল এবং আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন সংস্থা’র মহাপরিচালক হাওলিন ঝাও উক্ত প্লেনারি সেশনে বক্তব্য রাখেন।

এই সম্মেলনে প্রায় ২০টি দেশের তথ্যপ্রযুক্তি মন্ত্রী এবং ১৩৬টি দেশের আলোচকরা বিভিন্ন সেশনে অংশ নেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৃহস্পতিবার সকালে সম্মেলনের উদ্বোধন করেন।