g বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা সিরিজে আসছে আইসিসির নতুন নিয়ম | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বুধবার, ১৩ই সেপ্টেম্বর, ২০১৭ ইং ২৯শে ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা সিরিজে আসছে আইসিসির নতুন নিয়ম

AmaderBrahmanbaria.COM
সেপ্টেম্বর ১১, ২০১৭

---

আগামী  ২৮ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাচ্ছে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার দ্বিপাক্ষিক সিরিজ। টেস্ট ম্যাচ দিয়ে শুরু হতে যাওয়া আসন্ন এই সিরিজে দিয়ে ক্রিকেট আবির্ভাব ঘটতে যাচ্ছে কিছু নতুন নিয়মের।

ঐতিহ্যবাহী মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাবের (এমসিসি) প্রস্তাবে ক্রিকেট কিছু নিয়মের পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

ক্রিকেটকে আরো আকর্ষণীয় করে তুলতে কিছু নিয়মে পরিবর্তন আনতে এমসিসি গত মে মাসে আইসিসিকে প্রস্তাব দেয়। পরবর্তীতে তাদের প্রস্তাবটি আইসিসি বোর্ড সভায় উত্থাপন করে। অবশেষে বিচার-বিশ্লেষণ করে জুনে এক বৈঠকে সেই প্রস্তাবকে অনুমোদন দেয় আইসিসির ক্রিকেট কমিটি। যারফলে এখন থেকে ক্রিকেটের বেশ কিছু নিয়মে পরিবর্তন দেখা যাবে।

আর এই পরিবর্তন অর্থাৎ, নতুন নিয়মগুলোর দেখা মিলবে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার সিরিজ থেকে।

নতুন নিয়ম অনুযায়ী, এখন থেকে ব্যাটের পুরুত্ব হবে ৬৭ মিলিমিটার, ব্যাটের প্রান্তগুলোর নির্ধারিত মাপ থাকবে ৪০ মিলিমিটার। উল্লেখ্য, এতদিন যাবত ব্যাটসম্যানদের ব্যাটের পুরুত্ব নিয়ে অনেক সমালোচনা হচ্ছিল। নতুন নিয়ম প্রয়োগের ফলে ব্যাট নিয়ে হওয়া সব সমালোচনার সমাপ্তি ঘটবে এই সিরিজ থেকে।

ব্যাটের পুরুত্বের পাশাপাশি পরিবর্তন আসতে যাচ্ছে রান আউটের নিয়মেও। আগে ব্যাট নির্দিষ্ট দাগের ভিতরে পিচ করার পরেও স্টাম্প ভাঙ্গার সময় তা বাতাসে ভাসলে দেওয়া হতো আউটের সিদ্ধান্ত। নতুন নিয়মে এমনটা আর হবে না। অর্থাৎ, ব্যাটসম্যানের ব্যাট একবার দাগ পেরিয়ে গেলে এখন থেকে ব্যাটসম্যান আর আউটের শিকার হবেন না।

এছাড়া টেস্ট ও ওয়ানডের পর এখন থেকে ডিসিশন রিভিও সিস্টেমের ব্যবহার থাকবে টি-টোয়েন্টি ক্রিকেটেও। নতুন নিয়মের সবচেয়ে আলোচিত দিক ‘লাল কার্ড’। এখন থেকে ফুটবলের মতো ক্রিকেটেও ব্যবহার করতে দেখা যাবে লাল কার্ড। এ নিয়মের অন্তর্বুক্তিতে ক্রিকেটারদের লাল কার্ড দেখিয়ে মাঠ ছাড়া করতে পারবেন আম্পায়াররা।

এ জাতীয় আরও খবর