g বাংলাদেশের টেস্ট জয়ের সংখ্যা এখন দুই অঙ্কে | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

রবিবার, ৩রা সেপ্টেম্বর, ২০১৭ ইং ১৯শে ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

বাংলাদেশের টেস্ট জয়ের সংখ্যা এখন দুই অঙ্কে

AmaderBrahmanbaria.COM
আগস্ট ৩০, ২০১৭

---

স্পোর্টস ডেস্ক : ২০০০ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর প্রথম জয়টির জন্য বাংলাদেশকে অপেক্ষা করতে হয়েছিল দীর্ঘ পাঁচটি বছর। ২০০৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে এসেছিল বাংলাদেশের ইতিহাসগড়া জয়টি। এরপর আরো এক যুগ পেরিয়ে গেলেও বাংলাদেশের টেস্ট জয়ের সংখ্যাটা আটকে ছিল এক অঙ্কের ঘরে। আজ মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে অস্ট্রেলিয়াকে হারিয়ে নতুন মাইলফলকে পৌঁছেছে বাংলাদেশের টেস্ট জয়ের পরিসংখ্যান। ক্রিকেটের আদিতম ফরম্যাটে টাইগাররা পেয়েছে নিজেদের দশম জয়।

ওয়ানডেতে বাংলাদেশ একটা সমীহ-জাগানিয়া দল হিসেবে আবির্ভূত হয়েছে গত কয়েক বছরের মধ্যে। নিয়মিত খেলার সুযোগ পেলে টেস্ট ক্রিকেটেও যে ঠিক তেমন চিত্রই দেখা যাবে, তা নিয়ে সন্দেহের অবকাশ থাকছে না। গত দুই বছরের মধ্যে ইংল্যান্ড, শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে দারুণ জয়গুলো সে কথাই বলছে উচ্চ স্বরে।

২০০৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টেস্ট জয়ের পর দ্বিতীয় জয়টির জন্য বাংলাদেশকে অপেক্ষা করতে হয়েছিল দীর্ঘ চারটি বছর। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়ে বাংলাদেশ আবার পেয়েছিল দুটি জয়। বিদেশের মাটিতে সেই জয়গুলোই বাংলাদেশের ক্রিকেটের উজ্জ্বল ভবিষ্যতের কথা ঘোষণা করেছিল বীরদর্পে। তবে পরবর্তী জয়ের জন্য আবারও সেই চারটি বছর অপেক্ষায় থাকতে হয় বাংলাদেশের ক্রিকেট সমর্থকদের। ২০১৩ সালে জিম্বাবুয়ে সফর গিয়ে বাংলাদেশ পায় চতুর্থ টেস্ট জয়ের স্বাদ।

পরের বছর বাংলাদেশে ফিরতি সফরে এসে জিম্বাবুয়ে হয় হোয়াইটওয়াশ। টানা তিনটি টেস্ট জিতে নেন মুশফিক-সাকিব-তামিমরা। কিন্তু জিম্বাবুয়ের মতো দুর্বল দলের বিপক্ষে এই জয়গুলো যেন ঠিক তৃপ্তি দিতে পারছিল না সমর্থকদের। নিজেদের শক্তিমত্তা প্রমাণের জন্য বাংলাদেশের প্রয়োজন ছিল ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মতো বড় দলগুলোর বিপক্ষে জয়।

গত বছর থেকে ঠিক সেটাই করতে শুরু করেছে বাংলাদেশ। ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টটা জিততে জিততেও হেরে গিয়েছিল টাইগাররা। ব্যবধান ছিল মাত্র ২২ রানের। তবে দ্বিতীয় টেস্টে আর কোনো আক্ষেপের সুযোগ দেননি বাংলাদেশের ক্রিকেটাররা। টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে তুলে নিয়েছিলেন প্রথম জয়।

এ বছর শ্রীলঙ্কা সফরে গিয়ে বাংলাদেশ পায় আরো একটি প্রথমের স্বাদ। প্রথমবারের মতো টেস্টে বধ করে লঙ্কানদের। সেই দারুণ নৈপুণ্যের ধারাবাহিকতা অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজেও ধরে রেখেছে মুশফিক বাহিনী। প্রথমবারের মতো টেস্ট জয়ের স্বাদ পেয়েছে শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষেও। টেস্ট জয়ের সংখ্যাটা নিয়ে গেছে দুই অঙ্কের ঘরে। এই স্বপ্নযাত্রা যে ভবিষ্যতেও অব্যাহত থাকবে, তা নিয়ে সন্দেহ থাকছে কি?