g ডিজেল ও পেট্রোলচালিত গাড়ি নিষিদ্ধ করছে চীন | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বুধবার, ১৩ই সেপ্টেম্বর, ২০১৭ ইং ২৯শে ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

ডিজেল ও পেট্রোলচালিত গাড়ি নিষিদ্ধ করছে চীন

AmaderBrahmanbaria.COM
সেপ্টেম্বর ১১, ২০১৭

---

আন্তর্জাতিক ডেস্ক : ডিজেল ও পেট্রোলচালিত সব ধরনের গাড়ি ও ভ্যানের উৎপাদন ও বিক্রি নিষিদ্ধ করার পরিকল্পনা করছে চীন। দেশটির সরকারি সংবাদ সংস্থা সিনহুয়ার বরাতে সোমবার বিবিসি এ খবর জানায়।

চীনের উপ শিল্পমন্ত্রী শিন গুয়োবিন জানান, এ বিষয়ে প্রাসঙ্গিক গবেষণাও শুরু হয়েছে। তবে কবে থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে তা এখনো স্থির হয়নি। এ পদক্ষেপের ফলে আমাদের দেশের গাড়ি তৈরি শিল্পে নিঃসন্দেহে বিরাট পরিবর্তন আসবে।

চীন চাইছে, ২০২৫ সালের মধ্যে তাদের দেশে যত গাড়ি বিক্রি হবে তার এক-পঞ্চমাংই যেন হয় ইলেকট্রিক ব্যাটারি কার বা প্লাগ-ইন হাইব্রিড কার। চীনা মন্ত্রী স্বীকার করেছেন, তাদের পরিকল্পনার ফলে অটোমোবিল শিল্পে একটা ‘উত্থালপাথাল’ হবে। চীনেরই পদক্ষেপের ফলে সে দেশে তেলের চাহিদার ওপরও প্রভাব পড়বে।

বিশ্বের সবচেয়ে বড় গাড়ির বাজার চীন। গত বছরেও চীন দুই কোটি ৮০ লাখ গাড়ি তৈরি করেছে; যা সারা পৃথিবীর মোট গাড়ি উৎপাদনের প্রায় এক তৃতীয়াংশ।

চীনা মালিকানাধীন গাড়ি কোম্পানি ভলভো জুলাইয়ে ঘোষণা দেয়, ২০১৯ সাল থেকে তাদের সব নতুন মডেলে একটি বিদ্যুৎচালিত মোটর থাকবে। ভলভোর চীনা মালিক সংস্থা গিলি ২০২৫ সালের মধ্যে ১০ লাখ ইলেকট্রিক কার বিক্রিরও পরিকল্পনা করেছে। রেনোঁ-নিসান, ফোর্ড ও জেনারেল মোটরসের বিশ্বের প্রথম সারির গাড়ি-নির্মাতারা অনেকেই চীনে ইলেকট্রিক গাড়ি তৈরির প্রচেষ্টায় যুক্ত আছে।

দূষণ নিয়ন্ত্রণের লক্ষ্যে নতুন যেসব বিধিনিষেধ চালু হতে যাচ্ছে, তার আগে আকর্ষণীয় চীনা বাজারের একটি অংশ দখলের জন্য গাড়ি-নির্মাতারা অনেকেই মরিয়া।

এ মুহূর্তে যুক্তরাষ্ট্রের পরই বিশ্বের যে দেশটি সবচেয়ে বেশি পরিমাণ তেল ব্যবহার করে – সেটি হল চীন। দূষণ ও কার্বন এমিশন রোখার চেষ্টায় ব্রিটেন ও ফ্রান্স ইতিমধ্যে ঘোষণা দিয়েছে, তারা ২০৪০ সালের মধ্যে সব নতুন ডিজেল ও পেট্রোল গাড়ি নিষিদ্ধ করতে চায়। সূত্র: বিবিসি

এ জাতীয় আরও খবর