g গোর-এ শহীদ ময়দানে উপমহাদেশের সবচেয়ে বড় ঈদ জামাত | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বুধবার, ৬ই সেপ্টেম্বর, ২০১৭ ইং ২২শে ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

গোর-এ শহীদ ময়দানে উপমহাদেশের সবচেয়ে বড় ঈদ জামাত

AmaderBrahmanbaria.COM
সেপ্টেম্বর ১, ২০১৭

---

নিজস্ব প্রতিবেদক : দিনাজপুরের গোর-এ-শহীদ বড় ময়দানে এবার অনুষ্ঠিত হবে উপমহাদেশের সর্ববৃহৎ ঈদ-উল-আযহার জামাত।

শনিবার ঈদের দিন সকাল সাড়ে ৮টায় এ জামাত অনুষ্ঠিত হবে বলে সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসনের গঠিত সমন্বয় কমিটি। এবার প্রায় ৫ লাখ মুসল্লি এক সঙ্গে ঈদের জামাতে অংশ নিতে পারবেন।

এ নিয়ে বেশ কয়েকটি প্রস্তুতি সভা হয়েছে। সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ঈদ-উল-আযহার জামাত আদায়ের লক্ষে ইতোমধ্যে সকল কাজ সম্পন্ন হয়েছে। নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

এ মাঠে ঈদ উল-ফিতরে প্রায় সাড়ে ৪ লাখ মুসল্লির সমাগমে অনুষ্ঠিত হয় ঈদের জামাত। উপমহাদেশের সর্ববৃহৎ এই ঈদের জামাত কয়েকটি টেলিভিশন চ্যানেল সরাসরি সম্প্রচার করে। এবারও ঈদ-উল-আযহার জামাত টেলিভিশন চ্যানেলে সরাসরি সম্প্রচারের জন্য দেশের সব কয়েকটি টেলিভিশন চ্যানেল কর্তৃপক্ষকে পত্র দিয়েছে স্থানীয় জেলা প্রশাসন।

এ ঈদগাহ মাঠের আয়তন ৭৮ একর। ঈদগাহ মিনারের মূল অংশ তৈরিতে খরচ হয়েছে ৩ কোটি ৮০ লাখ টাকা। ৫২ গম্বুজের দুই ধারে ৬০ ফুট করে ২টি মিনার, মাঝের দুটি মিনার ৫০ ফুট করে এবং প্রধান মিনারের উচ্চতা ৫৫ ফুট। এ সব মিনার আর গম্বুজের প্রস্থ ৫১৬ ফুট।

পুলিশ সুপার মো. হামিদুল আলম জানান, মুসল্লিদের নিরাপত্তায় আমরা সবসময় সজাগ আছি। কোনোভাবেই যেনো অপ্রীতিকর কোনো ঘটনা না ঘটে সেজন্য কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ঈদগাহের চারপাশে সিসি ক্যামেরা, মুসল্লিদের ১০টি প্রবেশ দ্বারে মেটাল ডিটেক্টর বসানো হয়েছে। বিপুল সংখ্যক পুলিশ সাদা পোশাকে ঈদগাহ প্রাঙ্গণে দায়িত্ব পালন করবেন। র‌্যাবসহ অন্যান্য গোয়েন্দা সংস্থার সদস্যরা নিরাপত্তার দায়িত্বে রয়েছেন।

দিনাজপুরের জেলা প্রশাসক মীর খায়রুল আলম জানান, সুষ্ঠুভাবে ঈদের জামাত সম্পন্ন করতে সব ধরনের নিরাপত্তাসহ আইনশৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখা হবে।
জাতীয় সংসদের হুইপ ও স্থানীয় সংসদ সদস্য ইকবালুর রহিম জানান, শুধু বাংলাদেশে নয়, উপমহাদেশে এত বড় মিনার সম্বলিত ঈদগাহ মাঠ আর একটি নেই। এখানে প্রায় ৫ লাখ মানুষের ঈদের নামাজ আদায়ের ব্যবস্থা থাকছে। যা শোলাকিয়ার চেয়েও বড়।

তিনি বলেন, এবার এই ঈদগাহ মাঠে লোক সমাগম অনেক বেশি হবে, যা ইতিহাস হয়ে থাকবে।’

এ জাতীয় আরও খবর