g সাকিবের স্ত্রী শিশিরের রান্নার রেসিপি | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

রবিবার, ৩রা সেপ্টেম্বর, ২০১৭ ইং ১৯শে ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

সাকিবের স্ত্রী শিশিরের রান্নার রেসিপি

AmaderBrahmanbaria.COM
আগস্ট ৩০, ২০১৭

---

অনলাইন ডেস্ক : সাকিব আল হাসানকে স্ত্রী উম্মে আহমেদ শিশির একটা চ্যালেঞ্জ ছুড়ে দিলেন। ভুনা খিচুড়ি আর গরুর কালাভুনা রান্না করে শিশিরকে খাওয়াতে পারবেন কি না। বিশ্বসেরা অলরাউন্ডার বলে কথা! সাকিব রান্নাবান্না করে ভুনা খিচুড়ি ও কালাভুনা নিয়ে হাজির শিশিরের সামনে। সাম্প্রতিক সময়ে প্রচারিত একটি বিজ্ঞাপনচিত্রের কাহিনি এটি।

বাস্তবে শিশিরের কাছে চাওয়া হলো এই দুই খাবারের রেসিপি। ঈদ উপহারের পাঠকদের জন্য তিনি ভুনা খিচুড়ি ও গরুর মাংসের কালাভুনার রেসিপিও দিলেন।

শিশির এখন আছেন যুক্তরাষ্ট্রের উইসকনসিনে, তাঁর মা–বাবার সঙ্গে। গিয়েছেন কন্যা আলাইনার নিয়মিত চেক–আপ করানোর জন্য। এর মধ্যে এসে গেছে ঈদুল আজহা। বিয়ের পর এবারই প্রথমবার সাকিব আল হাসান আর শিশির আলাদা ঈদ করছেন। সাকিব আল হাসান আছেন টিমের সঙ্গে, তঁার দিনরাত এখন খেলাময়। শিশির বলেন, বিয়ের পর প্রথম ওকে ছাড়া ঈদ, এবার আর তাই ঈদকে ঈদই মনে হবে না।

শিশিরের প্রিয় খাবার কী? ‘আমি তো ফুডি না, খাদ্যরসিক নই। তবে আমার ডালভাতই প্রিয়। কোথাও গিয়ে ভাত না খেলে মনে হয় খাওয়াই হলো না। বাসায় এসে ভাত খাই।’ শিশির বলেন।

আর সাকিব আল হাসানের? শিশির বললেন, ‘ওর প্রিয় বিদেশি খাবারের মধ্যে স্টেক, আর দেশির মধ্যে ডিম ভাজা, আলু ভর্তা, ভাত। আবার খিচুড়ির সঙ্গে ভুনা মাংসও ও খেতে পছন্দ করে।’

ভুনা খিচুড়ি

উপকরণ

পোলাওর চাল ৫০০ গ্রাম, ভাজা মুগডাল ১২৫ গ্রাম, মসুর ডাল ১২৫ গ্রাম, দেশি পেঁয়াজ কুচি ২ কাপ, আদা ও রসুনবাটা ২ টেবিল চামচ, জিরার গুঁড়া ১ টেবিল চামচ, বিরিয়ানির মসলা গুঁড়া ১ টেবিল চামচ, এলাচি ৫-৬টি, দারুচিনি ২-৩ টুকরা, তেজপাতা ২টি, আচারের তেল আধা কাপ, হলুদ ও মরিচের গুঁড়া পরিমাণমতো, সরিষার তেল বা সাদা সয়াবিন তেল ১ কাপ, লবণ পরিমাণমতো, গরম পানি পরিমাণমতো ও আস্ত কাঁচা মরিচ ৮-১০টি।

প্রণালি

পোলাওর চাল ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। হাঁড়িতে তেল দিয়ে তাতে পেঁয়াজ কুচিগুলো ভাজুন। বাদামি রং হলে আস্ত এলাচি, দারুচিনি, তেজপাতা দিয়ে নাড়তে হবে। তারপর আদা, রসুনবাটা, হলুদ, মরিচের গুঁড়া দিয়ে কিছুক্ষণ কষান। জিরার গুঁড়া দিয়ে আরেকটু কষান। ভাজা মুগডাল ও ভেজা মসুর ডাল দিতে হবে। তারপর এগুলো কষাতে হবে। অর্ধেক সেদ্ধ হলে পোলাওর চাল দিন। ভালো করে ভেজে গরম পানি দিন। সবশেষে লবণ, কাঁচা মরিচ ও আঁচারের তেল দিয়ে দমে রাখুন। রান্না হয়ে গেলে পেঁয়াজ বেরেস্তা ও আঁচারের তেল দিয়ে সালাদসহ পরিবেশন করুন।

কালাভুনা

উপকরণ

১. গরুর মাংস চার কেজি, পেঁয়াজবাটা দুই কাপ, রসুনবাটা পৌনে এক কাপ, আদাবাটা আধা কাপ, বাদামবাটা সিকি কাপ, সাদা সরিষাবাটা আধা কাপ, মরিচ গুঁড়া ৩ টেবিল চামচ, হলুদ গুঁড়া ২ টেবিল চামচ, জিরা গুঁড়া ১ টেবিল চামচ, ধনে গুঁড়া ১ টেবিল চামচ, টকদই ২ কাপ, সরিষার তেল ১ কাপ, লবণ ও গরমমসলা পরিমাণমতো।

২. পেঁয়াজ কুচি ২ কাপ, সয়াবিন তেল ৩ কাপ, গরমমসলা টালা গুঁড়া ২ টেবিল চামচ, গোলমরিচ টালা গুঁড়া ২ টেবিল চামচ, জায়ফল টালা গুঁড়া ১টি, জয়ত্রী টালা গুঁড়া ১ টেবিল চামচ ও কাঁচা মরিচ ১০ থেকে ১২টি।

প্রণালি

উপকরণ ১-এর সব মসলা মাংসের সঙ্গে মেখে চুলায় দিয়ে রান্না করতে হবে। সেদ্ধ হওয়ার পর প্রয়োজনে ১ কাপ গরম পানি দিতে হবে। মাংস সেদ্ধ হলে নামিয়ে নিতে হবে। অন্য সসপ্যানে ২ নম্বর উপকরণের তেল গরম করে মসলাগুলো দিয়ে দিতে হবে। এগুলো একটু বাদামি হলে গরুর মাংস ঢেলে দিতে হবে। তেলের ওপর অনেকক্ষণ কষিয়ে কালো হয়ে এলে ২ নম্বরের উপকরণগুলো দিয়ে আরেকটু নেড়ে নামিয়ে নিতে হবে।

এ জাতীয় আরও খবর