g ইসরায়েলের বসতি নির্মাণ অবৈধ : গুতেরেস | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

রবিবার, ৩রা সেপ্টেম্বর, ২০১৭ ইং ১৯শে ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

ইসরায়েলের বসতি নির্মাণ অবৈধ : গুতেরেস

AmaderBrahmanbaria.COM
আগস্ট ৩০, ২০১৭

---

আন্তর্জাতিক ডেস্ক : অধিগৃহীত ফিলিস্তিনি ভূখণ্ডে জোর করে ইসরায়েলের বসতি নির্মাণ ‘অবৈধ’ বলে অভিহিত করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

এই বসতি নির্মাণ ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে শান্তি প্রতিষ্ঠায় এবং দীর্ঘদিনের বিরোধের ‘দুই রাষ্ট্র’ ভিত্তিক সমাধনের পথে প্রধান বাধা বলে মনে করেন তিনি।

ফিলিস্তিনের পশ্চিম তীরের রামাল্লা শহরে মঙ্গলবার ফিলিস্তিনি প্রধানমন্ত্রী রামি হামদাল্লাহর সঙ্গে বৈঠক শেষে গুতেরেস বলেন, ‘দুই রাষ্ট্র ভিত্তিক সমাধান ছাড়া দ্বিতীয় কোনো পরিকল্পনা নেই।’ তিনি আরো বলেন, ‘দুই রাষ্ট্র ভিত্তিক সমাধান, অধিগ্রহণের ইতি টানা এবং ফিলিস্তিনিদের দুর্ভোগ লাঘবে প্রয়োজনীয় শর্তারোপ করার মাধ্যমেই কেবল শান্তি প্রতিষ্ঠার নিশ্চিয়তা আসবে।’

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সোমবার জোর গলায় বলেন, পশ্চিম তীর থেকে কোনো বসতি সরানো হবে না। এর কয়েক দিন আগে ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে আবার শান্তি আলোচনা শুরু করার উদ্দেশ্যে এ অঞ্চলে এসেছিলেন হোয়াইট হাউসের বিশেষ দূত। আর মঙ্গলবার জাতিসংঘ মহাসচিব বললেন, ইসরায়েলের বসতি নির্মাণ কার্যক্রমই শান্তি প্রতিষ্ঠার পথে বড় বাধা।

সোমবার নেতানিয়াহুর মন্তব্যের পর গুতেরেস বলেছিলেন, ইসরায়েল ও ফিলিস্তিন কারো-ই এমন কিছু করা ঠিক হবে না, যাতে শান্তি প্রতিষ্ঠার প্রক্রিয়া ভেস্তে যায়।

তথ্যসূত্র : আলজাজিরা অনলাইন

এ জাতীয় আরও খবর