g যে কারণে পিএসজিতে যেতে পারছেন না নেইমার | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বৃহস্পতিবার, ২৭শে জুলাই, ২০১৭ ইং ১২ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

যে কারণে পিএসজিতে যেতে পারছেন না নেইমার

AmaderBrahmanbaria.COM
জুলাই ২৫, ২০১৭

---

স্পোর্টস ডেস্ক :যে কোনো মূল্যেই নেইমারকে চায় প্যারিস সেইন্ট জার্মেইন। নেইমারকে আগলে রাখার কম চেষ্টা করছে না বার্সেলোনা। সতীর্থ নেইমার, সুয়ারেজ, পিকেরা খুব করে চাইছেন নেইমার যেন ন্যু ক্যাম্পেই থাকেন। শোনা যাচ্ছে, নেইমারের বাবা ঠিক করে রেখেছেন, প্যারিসেই যাবেন নেইমার। তবে প্যারিসের সঙ্গে একটা বিষয় ব্যাটে-বলে মিলছে না। আর সেটা হলো ফিন্যানশিয়াল ফেয়ার প্লে (এফএফএফ)। কোন বছরে একটি ক্লাব সর্বোচ্চ কত টাকা খেলোয়াড় কিনতে ব্যয় করতে পারবেন তার একটি মডেল করে দিয়েছে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা (উয়েফা)। এটাই হলো এফএফএফ। এখানেই হয়েছে যত বিপত্তি। কারণ ২২২ মিলিয়ন ইউরো অঙ্কটা এতই বেশি যে, সরাসরি নেইমারকে কিনতে পারবে না পিএসজি। আবার অন্য পথেও দলটি যে এই বিপুল অর্থ পরিশোধ করবে সেটাও খুব সহজ নয়।

নেইমারকে কিনতে হলে নিশ্চিতভাবে উয়েফার নিষেধাজ্ঞায় পড়বে পিএসজি। আর সেটা যে বড় মেয়াদেই হবে, তা নিয়ে তো সন্দেহ নেই। ইচ্ছে হলেই, কোনো ক্লাব সরাসরি এত অর্থ দিয়ে কোনো ফুটবলারকে কিনতে পারে না। এখানেই বাধা পড়ে গেছে নেইমারের পিএসজি ভাগ্য। তারপরও চেষ্টা চালিয়ে যাচ্ছে ফ্রান্সের দলটি। এমন নয় যে, নেইমারকে তারা কিনতে পারবে না। তবে সেই পথটি বেশ কঠিন।

 

নেইমারকে কেনার জন্য রিলিজ ক্লজের ২২২ মিলিয়ন ইউরো দিতে রাজি পিএসজি। তবে বাধা হয়ে দাঁড়িয়েছে উয়েফার নিয়ম। কারণ এখনো শীর্ষ দশ ধনী ক্লাবের তালিকায় নেই পিএসজির নাম। তাই সরাসরি এত বিপুল অঙ্কের অর্থ পরিশোধ করতে পারবে না দলটি। কিস্তিতে শোধ করতে হবে। প্রথম কিস্তিতে ১০০ মিলিয়ন ইউরো শোধ করার পর বাকিটা কিস্তিতে শোধ করতে হবে। তবে নেইমার যেহেতু ছয় বছরের জন্য পিএসজিতে যাচ্ছেন, তাই প্রতিটি কিস্তির পরিমাণ দাঁড়াবে প্রায় ৩০ মিনিয়ন ইউরো (ট্রান্সফার মানি, বেতনসহ) বাড়বে। কাগজে-কলমে প্রতি বছর এই পরিমাণ অর্থ শোধ করার ক্ষমতা নেই পিএসজির।

নেইমারকে কেনার জন্য তাই আলাদা উপায় বের করেছে পিএসজি। সরাসরি এত অর্থ পরিশোধ না করে নেইমারের সঙ্গে ব্যক্তিগত স্পন্সরশিপ চুক্তি করবে পিএসজির মালিক ওরিক্স কাতার স্পোর্টস ইনভেস্টমেন্ট গ্রুপ। এর ফলে সরাসরি অর্থ দিতে হবে না পিএসজিকে আল শাস্তির খড়গ থেকেও বেঁচে যাবে পিএসজি। তবে সেই প্রক্রিয়াটাও অত সহজ নয়।