g ইসি শুধু আইনে সীমাবদ্ধ থাকলে সমস্যা বাড়বে : আকবর আলি খান | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

সোমবার, ২৪শে জুলাই, ২০১৭ ইং ৯ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

ইসি শুধু আইনে সীমাবদ্ধ থাকলে সমস্যা বাড়বে : আকবর আলি খান

AmaderBrahmanbaria.COM
জুলাই ২৩, ২০১৭

---

প্রতিবেদক প্রতিবেদক : সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. আকবর আলি খান বলেছেন, নির্বাচন কমিশনকে (ইসি) আইনগত ও নৈতিক দুটো দায়িত্বই পালন করতে হবে। শুধু আইনে সীমাবদ্ধ থাকলে সমস্যা কাটবে না বরং বাড়বে। তার মতে, আগামী সংসদ নির্বাচন সুষ্ঠু করতে কমিশনের ইচ্ছা, ক্ষমতা ও সামর্থ্য আছে কি-না তাও দেখতে হবে।

শনিবার রাজধানীর এফডিসিতে ‘ডিবেট ফর ডেমোক্রেসি’র আয়োজনে ইসি ঘোষিত রোডম্যাপ নিয়ে এক বিতর্ক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বিতর্ক প্রতিযোগিতায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অংশ নেয়। বিচারক ছিলেন ড. এস এম মোর্শেদ, অধ্যাপক আবু রইস এবং সাংবাদিক সোমা ইসলাম। সঞ্চালনা করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

আকবর আলি খান বলেন, রোডম্যাপ কথাটি বেশ গালভরা। নৈতিক দায়িত্ব পালনে ইসির পক্ষ থেকে শুধু রোডম্যাপই যথেষ্ট নয়। তাদের নমনীয় ভাব পোষণ করে সব দলের আস্থা অর্জন করে গ্রহণযোগ্য নির্বাচনের ব্যবস্থা করতে হবে। আগামী নির্বাচন নিয়ে বিরাজমান সংকটের সমাধান না হলে ভবিষ্যৎ প্রজন্ম ক্ষমা করবে না।

তিনি বলেন, ইসিকে আইনগত ও নৈতিক দুটো দায়িত্বই পালন করতে হবে। নৈতিক দায়িত্ব পালনে বিরত থাকলে রাজনীতির বর্তমান সংঘাতময় অবস্থা থেকে উত্তরণ সম্ভব হবে না।

নির্বাচন কমিশনকে বিতর্কিত বক্তব্য দেওয়া থেকে বিরত থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, বাংলাদেশে এমন রাজনৈতিক দল আছে, যারা মনে করে আইনগতভাবে নির্বাচন হলেও যদি ভোট দেওয়া না হয়, তবু সরকার বৈধ। কিন্তু প্রশ্ন থেকে যায়। ৫০ ভাগ অনির্বাচিত প্রতিনিধি নিয়ে গণতান্ত্রিক ব্যবস্থায় গঠিত সরকার আইনগতভাবে বৈধ হলেও নৈতিকভাবে গ্রহণযোগ্য কি-না।

রাজনৈতিক দলের এ ধরনের মনোভাব পরিবর্তন করা উচিত- এমন মন্তব্য করে ড. আকবর আলি খান বলেন, নির্বাচন কমিশন, সব রাজনৈতিক দল ও দেশের আপামর জনসাধারণ যদি দায়িত্বশীল ভূমিকা পালন করে তাহলে আগামী নির্বাচন সুষ্ঠু ও অংশগ্রহণমূলক করা সম্ভব।

এ জাতীয় আরও খবর