g ঈদে ফ্যাশনের টুকিটাকি | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শনিবার, ২৮শে অক্টোবর, ২০১৭ ইং ১৩ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

ঈদে ফ্যাশনের টুকিটাকি

AmaderBrahmanbaria.COM
জুন ১৭, ২০১৭
news-image

---

ফ্যাশন। না হয় তার সংজ্ঞা, আর না করা যায় তাকে ফ্রেমবন্দি। সময়ের বিবর্তন মানেই ধাঁচ ও ধারায় পরিবর্তন যেন এর ‘চিরায়ত ধর্ম’ হয়ে দাঁড়িয়েছে। এ ধারাবাহিকতা রক্ষার্থেই পোশাকের সঙ্গে ব্রেসলেট, চশমা, আংটি, ঘড়ি, ওয়ালেট, ব্যাগগুলোও এখন ফ্যাশনের বড় অনুষঙ্গ।
ফ্যাশন ডিজাইনাররা বলছেন, মানুষের রুচিবোধের পরিবর্তন আর নিজেকে একটু ভিন্ন রূপে, নিখুঁত আঙ্গিকে প্রকাশের প্রচেষ্টা থেকেই ফ্যাশন বদলায়। আর এ কারণেই বিভিন্ন স্টাইলের পোশাক আর রকমারি সাজের পরও হালফ্যাশনের পূর্ণতা পেতে অনেক কিছুই বাকি থাকে। তারা বলছেন, একটা সময় ফ্যাশন সচেতন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর ছিল। শুধু তাই নয়, ফ্যাশন নিয়ে মাথা ঘামাতে হবে_ এমন ধ্যান-ধারণাও ছিল না অধিকাংশের মধ্যে। কিন্তু সময়ের প্রবাহমানতায় তা এখন প্রতি মুহূর্তের সঙ্গী। আর এজন্যই তারুণ্যে মানানসই উচ্ছ্বলতা ফুটিয়ে তুলতে বাড়তি অনুষঙ্গটা যেন তাদের পেতেই হবে।

তরুণ প্রজন্মের হাতে ব্রেসলেট ফ্যাশনের এমনই এক অনুষঙ্গ। ফ্যাশনে ব্রেসলেটের ধারণা বেশ পুরনো হলেও তাকে নতুন করে জাগিয়ে তুলেছে হালের তরুণরা। একটা সময় ছিল যখন ছেলেদের চেয়ে মেয়েরাই এটি বেশি ব্যবহার করত। কিন্তু বর্তমানে ছেলেমেয়ে উভয়েই সমভাবে ব্যবহার করছে ব্রেসলেট। উপকরণ ডিজাইনেও এসেছে ব্যাপক পরিবর্তন। তবে সোনার পাশাপাশি কাঠের টুকরো, লেদার, কাপড়, প্লাস্টিক ও তামার তৈরি ব্রেসলেটগুলোই এবার বেশি চলছে। এর মধ্যে চামড়া, কাঠ ও কাপড়ে তৈরি গর্জিয়াস রেডিমেড ব্রেসলেটগুলো ১৫০ থেকে ১৫০০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে। দামি পাথরের ব্রেসলেট মিলছে দেড় হাজার থেকে ১০ হাজার টাকায়। এছাড়া সবসময় ব্যবহারের উপযোগী ব্রেসলেট কিনতে গুনতে হচ্ছে ৩০ থেকে ৪০০ টাকা।
তরুণদের ঈদ ফ্যাশনে ব্রেসলেটের সঙ্গে অ্যাক্সেসরিজ হিসেবে যে জিনিসটি আসে তা হলো চশমা। পাঞ্জাবি, শার্ট কিংবা টি-শার্ট সব ধরনের পোশাকের সঙ্গে চশমাও পরতে হয় একেবারে মানানসই করে। এ ক্ষেত্রে কোন মুখাবয়বের সঙ্গে কোন ধরনের চশমা ভালো মানাবে তা মাথায় রেখেই ফ্যাশনের এই অনুষঙ্গটি নির্বাচন করতে হয়। কথা হয় আজিজ সুপার মার্কেটে রোদ চশমা কেনায় ব্যস্ত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র আবিদের সঙ্গে। আলাপকালে জানান, প্রয়োজন নয়, চশমাকে ফ্যাশনেবল করেই পরা হয়। এজন্যই ঈদ সামনে রেখে একজোড়া কেনা। তিনি বলেন, চশমায় ফ্যাশন ধরে রাখতে আজ এটা তো কাল অন্যটা পরা হয়। পোশাকের সঙ্গে মিলিয়েও অনেক সময় চশমা পরা হয়। আবার ফ্যাশনের ট্রেন্ড রোদচশমা তো রয়েছেই।
চশমা ও ব্রেসলেটের পর হাতের সৌন্দর্য ফুটিয়ে তুলতে আংটি ও ঘড়ির চলটাও অতি পুরনো। বছর কয়েক আগে ঘড়ির ব্যবহার কিছুটা কমে গেলেও হালফ্যাশনে ফের তা ফিরে এসেছে। যা এবারের ঈদেও চলছে অন্য সব পসরার সঙ্গে পাল্লা দিয়ে। আর আঙুলের ঝলকানিতে আংটি তো আদি থেকে আজ পর্যন্ত সমান গুরুত্বের সঙ্গে ব্যবহৃত হচ্ছে ছেলেমেয়ে উভয়ের হাতেই।
এছাড়াও মেয়েদের বেলায় ঘরের বাইরে বের হওয়ার জন্য পোশাকের সঙ্গে মানানসই ব্যাগটাও জরুরি। যার কাটতি ঈদকে ঘিরে বেশ ভালোই চলছে। এলিফ্যান্ট রোডে এমনই অনুষঙ্গের ক্রেতা সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির উপ-সহকারী লাইব্রেরিয়ান এহসানুল হক ও কুলসুম আরা দম্পতি জানান, ব্যাগ একটা সময় প্রয়োজনে ব্যবহার করা হলেও এখন তা হালফ্যাশনের ট্রেন্ডে পরিণত হয়েছে। তাই ঈদের কেনাকাটায় পোশাক ও অন্যান্য এক্সেসরিজের সঙ্গে ব্যাগটাও কেনা হলো। ফ্যাশনের অংশ হওয়ার কারণে ব্যাগ ব্যবহারের ক্ষেত্রে পোশাকের সঙ্গে মানিয়ে যাওয়ার বিষয়টাও যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে জানালেন কুলসুম। এবারের ঈদে লেদার, রেক্সিন, কাপড় ও প্লাস্টিকের ব্যাগগুলো বেশি চলছে বলে জানান বিক্রেতারা। তবে যেহেতু ঈদের শপিং, তাই গর্জিয়াসভাবে তৈরি রঙ-বেরঙের ব্যাগগুলোর দিকেই মেয়েদের ঝোঁক বেশি।
এর বাইরে পোশাকের মধ্যে চমৎকার লুক ফুটিয়ে তোলার জন্য নানা আঙ্গিকের বেল্টের দিকে ঝুঁকতে দেখা গেছে তরুণদের। তাদের ভাষ্য, আজকাল বিভিন্ন পোশাকের সঙ্গে ম্যাচ করে বিভিন্ন কালার ও স্টাইলের বেল্ট ব্যবহারের কারণে এটিও এখন ফ্যাশনের অংশ। তাই ঈদে নতুন স্টাইল ও অন্যের চেয়ে ভিন্ন আঙ্গিকেও বেল্টটাও না কিনলে নয়।
ঢাকার নিউ মার্কেটের রকমারি পসরার দোকানে, চাঁদনী চক মার্কেট, ইস্টার্ন মলি্লকা মার্কেট, সীমান্ত স্কয়ার মার্কেট, বসুন্ধরা সিটি, যমুনা ফিউচার পার্ক, শাহবাগের মোড়ে ফুটপাতের দোকানগুলো, আজিজ সুপার মার্কেটসহ বিভিন্ন জায়গায় পাওয়া যাচ্ছে নানা রকমের এসব চশমা, আংটি, ব্যাগ, বেল্ট ও ওয়ালেট। আর আড়ং, কে-ক্রাফট, বিশ্বরঙ, রঙ বাংলাদেশ, কে-জেড, ধান শালিক, দেশাল, বিসর্গতেও পাওয়া যায় মেটাল, কাঠ, তামা, পুঁথি, পাথর ও হাড়ের তৈরি ব্রেসলেট। দোয়েল চত্বরে হস্তশিল্পের দোকানগুলোতে মাটি, কাঠ, মেটালের ব্রেসলেট পাওয়া যায়। অনলাইনেও বিভিন্ন দোকানে চশমা-ব্রেসলেট-আংটি কিনতে পাওয়া যাচ্ছে।