রবিবার, ৭ই মে, ২০১৭ ইং ২৪শে বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

‘যে কোনও সময়’ আবারও পরমাণু পরীক্ষার হুমকি উ. কোরিয়ার

AmaderBrahmanbaria.COM
মে ২, ২০১৭

 

আন্তর্জাতিক ডেস্ক :কোরীয় উপসাগরের চলমান উত্তেজনার মধ্যেই আবারও পরমাণু পরীক্ষার হুমকি দিল উ. কোরিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র পিয়ংইয়ংয়ে বলেন, মার্কিন নীতি না বদলালে শীর্ষ নেতার নির্দেশে যে কোনও সময় যে কোনও স্থানে এই হামলা হতে পারে। কয়েক সপ্তাহ ধরে কোরীয় উপদ্বীপে পরমাণু পরীক্ষা নিয়ে চলমান উত্তেজনার মধ্যে এমন ঘোষণা দিল উ. কোরিয়া।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রকে উদ্ধৃত করে এএফপির প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের যে কোনও পদক্ষেপের জবাব দিতে উ. কোরিয়া পুরোপুরি প্রস্তুত। ওই মুখপাত্র জানান, ওয়াশিংটন প্রতিকূল নীতি থেকে সরে না আসা পর্যন্ত তারা (উত্তর কোরিয়া) পরমাণু কর্মসূচি থেকে সরে আসবে না।

উ. কোরীয় মুখপাত্র বলেন, ধারাবাহিক ও সফলভাবে তারা পরমাণু শক্তির পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যাচ্ছে। শীর্ষ নেতার সিদ্ধান্ত অনুসারে, যে কোনও সময় যে কোনও স্থানে পরমাণু পরীক্ষা চালানো হবে। পিয়ংইয়ংয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, শক্তিশালী পরমাণু শক্তি না থাকলে ওয়াশিংটন অন্যান্য দেশের মতোই অনায়াসে উত্তর কোরিয়ার ওপর হামলা চালাত।

১১ বছরে উত্তর কোরিয়া পাঁচটি পরমাণু পরীক্ষা চালিয়েছে, যা সফলতা পেয়েছে। তাদের ৬ষ্ঠ পরীক্ষা ব্যর্থ হয়েছে।

দূরপাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ও ষষ্ঠ পরমাণু পরীক্ষার প্রস্তুতি নেওয়ার মার্কিন অভিযোগ অস্বীকার করে না উত্তর কোরিয়া। গত শনিবার পিয়ংইয়ং ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। কয়েক সেকেন্ড পরেই এটি বিস্ফোরিত হয়। যুক্তরাষ্ট্রের ভাষ্য, এটি ব্যর্থ হয়েছে। কারণ এটি উত্তর কোরিয়ার সীমানার বাইরে যেতে পারেনি।