বৃহস্পতিবার, ২৫শে মে, ২০১৭ ইং ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

দাউদ ইব্রাহিম ‘গুরুতর অসুস্থ’

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ২৯, ২০১৭

---

 

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের কাছে সবচেয়ে মোস্ট ওয়ান্টেড অাসামি অপরাধ জগতের ডন দাউদ ইব্রাহিম গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন।

পাকিস্তানের করাচিতে একটি হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। পাকিস্তানি গণমাধ্যমে এ খবর ছড়িয়ে পড়লেও দাউদ ইব্রাহিমের দীর্ঘ দিনের একান্ত সহচর ছোটা শাকিল দাবি করেছেন, ‘ভাই ভালো আছেন।’

দাউদ ইব্রাহিমের মৃত্যুর গুজবও ছড়িয়ে পড়ে পাকিস্তানের গণমাধ্যমে। হৃদরোগে আক্রান্ত হয়ে না ফেরার দশায় চলে গেছেন তিনি। এমন খবরের পর টাইমস অব ইন্ডিয়া ছোটা শাকিলের সঙ্গে সরাসরি ফোনে কথা বলে। ছোটা শাকিল করাচি থেকে সংবাদমাধ্যমটিকে জানান, তিনি এখন ভালো আছেন। তবে রোগে ভোগার বিষয়টি স্বীকার করেন শাকিল।

এনডিটিভি অনলাইন পাকিস্তানি গণমাধ্যমের বরাত দিয়ে জানায়, হার্ট অ্যাটাক হওয়ায় করাচির আগা খান হাসপাতালে ভর্তি করা হয়েছে ৬১ বছর বয়সি দাউদ ইব্রাহিমকে। তবে এ খবরের সত্যতা নিশ্চিত করতে পারেনি তারা।

ভারতের দাবি, ১৯৯৩ সালে মুম্বাই সিরিয়াল হামলার মূল পরিকল্পনাকারী দাউদ। ওই হামলায় ২৫৭ নিহত ও সাত শতাধিক মানুষ আহত হন।

ভারতের অভিযোগ, পাকিস্তানের সামরিক গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিস ইন্টেলিজেন্স (আইএসআই)-এর নির্দেশনা অনুযায়ী মুম্বাই হামলার পরিকল্পনা ও তা বস্তবায়ন করেন দাউদ।

মাফিয়া ডন দাউদের বিরুদ্ধে আরো সন্ত্রাসী কার্যক্রমের অভিযোগ রয়েছে। ভারত অভিযোগ করে থাকে, জঙ্গিগোষ্ঠী আল-কায়েদা ও লস্কার-ই-তৈয়বাকে অর্থায়ন করে থাকেন তিনি। এ ছাড়া মানি লন্ডারিংয়ের বিশাল আন্তর্জাতিক চক্র নিয়ন্ত্রণ করেন উপমহাদেশের এই শীর্ষ সন্ত্রাসী।

দাউদের অবস্থান জানতে অনেক দিন ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে ভারত। কথিত আছে, দুবাই ও করাচিতে বসে মুম্বাইয়ের অপরাধ জগত নিয়ন্ত্রণ করেন তিনি।

গোয়েন্দা তথ্যের ওপর ভিত্তি করে ভারত সরকার কয়েকবার দাবি করেছে, আইএসআইয়ের ছত্রছায়ায় করাচিতে বহাল তরিয়তে রয়েছেন দাউদ। তার আবাসিক ঠিকানাসহ পাকিস্তানের থাকার প্রমাণ দিয়েছে ভারত। করাচির ক্লিফটন রোডে দাউদের বাড়ির ঠিকানা পর্যন্ত দিয়েছে ভারতীয় পক্ষ। কিন্তু পাকিস্তান সরকার এ অভিযোগ ও প্রমাণ হিসেবে দেওয়া তথ্য প্রত্যাখ্যান করে আসছে।

দাউদের বোন হাসিনা পারকারের মেয়ে আলিশা পারকারের বিয়ের দিন দাউদ ইব্রাহিম স্কাইপিতে তাদের সঙ্গে কথা বলেন। হাসিনা পারকারও দাউদের অপরাধ জগতের সঙ্গে জড়িত ছিলেন।

এ জাতীয় আরও খবর