বৃহস্পতিবার, ৪ঠা মে, ২০১৭ ইং ২১শে বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

বিশ্ব ক্রিকেট সভায় বিশাল ব্যবধানে হারল ভারত

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ২৭, ২০১৭

স্পোর্টস ডেস্ক : ক্রিকেটে ভারতই এখন আর শেষ কথা নয়। যেকোনো ক্ষেত্রে তাদের কথাই শেষ নয় বলে জানিয়ে দিল টেস্টখেলুড়ে বাকি দেশগুলো। বিশ্ব ক্রিকেটের মোড়লগিরি হারিয়ে ফেলল তুমুল ক্ষমতাধর এই দেশটি। গতকাল দুবাইয়ে অনুষ্ঠিত আইসিসির সভায় দারুণভাবে পর্যুদস্ত হয়েছে দেশটি। দুটি ভোটাভুটির দুটিতেই বিশাল ব্যবধানে হেরেছে ভারত।

আইসিসি প্রণীত নতুন অর্থনৈতিক কাঠামো পাস হয়েছে ৯-১ ভোটের ব্যবধানে। যার অর্থ, আইসিসি থেকে ভারতের আয় কমে গেল। অন্যটিতে এন শ্রীনিবাসন প্রণীত তিন মোড়ল-তত্ত্ব খারিজ করে আইসিসি সংবিধান সংশোধন করার যে প্রস্তাব আনা হয়েছিল, সেটাও পাস হয়ে গেছে ৮-২ ভোটের ব্যবধানে। এখানেও বিপুল ব্যবধানে হারল ভারত।

‘বিগ থ্রি’ তত্ত্বমতে, এতে আইসিসির আয়ের প্রায় ৩০ শতাংশ যাওয়ার কথা ছিল অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও ভারতের কোষাগারে। ২১ শতাংশই যেত ভারতে। তবে শশাঙ্ক মনোহর প্রেসিডেন্ট হয়ে এসে ভেঙে দেন সেই পথটা। বিগ থ্রির হিসেবে ভারত আইসিসির আয় থেকে লাভ করত পাঁচ হাজার কোটি টাকার বেশি। কিন্তু এখন থেকে তাদের কমে যাবে অন্তত দুই হাজার কোটি টাকা।

যার ফলে ভারত শুরু থেকেই এই মডেলের বিরোধিতা করে আসছিল। ভারতীয় বোর্ড রাজি না হওয়ায় ভোটাভুটিতে যাওয়ার সিদ্ধান্ত নেয় আইসিসি। আর সেখানে ৯-১ ব্যবধানে হেরে গেল ভারত। ক্রিকেটের অপর দুই বড় শক্তি অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডও ভারতকে ভোট দেয়নি। এর ফলে মনোহর ভারতকে যে বাড়তি ১০০ মিলিয়ন ডলার দেওয়ার প্রস্তাব করেন, সেটিও হারাল দেশটি।

এ জাতীয় আরও খবর

  • মুশফিক অপরাজিত ১৩৪, বাংলাদেশ ৩৪৫মুশফিক অপরাজিত ১৩৪, বাংলাদেশ ৩৪৫
  • মিরাজের জোড়া আঘাত : ৩৫/৩
  • মিরাজের পর শুভাশিষের শিকার গুনারত্নে; শ্রীলঙ্কা ৭০/৪
  • নতুন মোস্তাফিজের সন্ধান পেয়েছে ভারত!
  • শুরুতেই শ্রীলঙ্কার দুই ব্যাটসম্যানকে সাঁজঘরে পাঠালেন মুস্তাফিজ-মেহেদী
  • লড়াই করার ক্ষমতা আছে মুশফিকদের: আজহার