বুধবার, ২৬শে এপ্রিল, ২০১৭ ইং ১৩ই বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

মার্কিন রণতরীর বহরে যোগ দিল জাপান, ডুবিয়ে দেয়ার হুমকি উ. কোরিয়ার

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ২৩, ২০১৭

উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের চলমান উত্তেজনার মাঝেই আবারো বিমানবাহী মার্কিন রণতরীতে হামলা চালিয়ে ডুবিয়ে দেয়ার হুমকি দিয়েছে পিয়ংইয়ং। পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মার্কিন রণতরীর বহরের সঙ্গে জাপানের নৌবাহিনীর দুটি জাহাজ যৌথ মহড়ায় অংশ নেয়ায় রোববার উত্তর কোরিয়া হুমকি দিয়ে বলছে, পিয়ংইয়ং তার সামরিক শক্তি প্রদর্শন করতে হামলা চালিয়ে মার্কিন রণতরী ডুবিয়ে দিতে প্রস্তুত রয়েছে।

উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র পরীক্ষার জেরে ক্রমবর্ধমান উত্তেজনা দেখা দেয়ায় মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস কার্ল ভিনশন’কে কোরীয় উপদ্বীপে পাঠানোর নির্দেশ দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দুই দেশের এই উত্তেজনার মাঝেই এশিয়ায় মার্কিন মিত্র দেশগুলোতেও হামলার হুমকি দিয়েছে উত্তর কোরিয়া।

কোরীয় দ্বীপে ওই মার্কিন রণতরী পৌঁছেছে কিনা সেবিষয়ে নির্দিষ্ট কোনো তথ্য দেয়নি যুক্তরাষ্ট্র। তবে দেশটির ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেছেন, কিছুদিনের মধ্যেই সেখানে মার্কিন রণতরী পৌঁছাবে; এ বিষয়ে বিস্তারিত তথ্য দেননি তিনিও।

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন রাজনৈতিক দল ওয়ার্কার্স পার্টি নিয়ন্ত্রণাধীন দৈনিক দ্য রোডং সিনমুনের এক প্রতিবেদনে বলা হয়েছে, আমাদের বিপ্লবী বাহিনী যুদ্ধের জন্য প্রস্তুত রয়েছে। শুধুমাত্র একক হামলা চালিয়ে পারমাণবিক অস্ত্রবাহী মার্কিন রণতরী ডুবিয়ে দিতেও প্রস্তুত রয়েছে তারা।

কোরীয় এই দৈনিক মার্কিন রণতরীকে পশুর সঙ্গে তুলনা করে বলছে, আমাদের সামরিক শক্তিমত্তা প্রদর্শনের আসল মহড়া হবে এই রণতরীর ওপর হামলা চালিয়ে।

কোরিয়া সেনাবাহিনীর ৮৫তম প্রতিষ্ঠাবার্ষিকী দেশটিতে উদযাপিত হবে আগামী মঙ্গলবার। অতীতে এ ধরনের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠাবার্ষিকীতে অস্ত্রের পরীক্ষা চালানোর রেকর্ড রয়েছে দেশটির।

উত্তর কোরিয়া এখন পর্যন্ত পাঁচটি পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালিয়েছে; এর মধ্যে দুটি পরীক্ষা চালানো হয় গত বছর। এছাড়া দেশটি যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম পারমাণবিক ক্ষেপণাস্ত্র তৈরি করছে। জাতিসংঘের নিষেধাজ্ঞা সত্ত্বেও ক্ষেপণাস্ত্রের সিরিজ পরীক্ষা চালিয়েছে পিয়ংইয়ং।

সূত্র : রয়টার্স।