শনিবার, ২২শে এপ্রিল, ২০১৭ ইং ৯ই বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

গুলি করে ক্ষেপণাস্ত্র ধ্বংসের হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ১৯, ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়াকে বার বার হুঁশিয়ারি দিয়েও বাগে আনা যাচ্ছে না। তাই এ বার পিয়ংইয়ংকে শক্তি দেখাতে পরীক্ষা চলাকালীন গুলি করে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ধংসের কথা ভাবছে যুক্তরাষ্ট্র। এক ব্রিটিশ দৈনিকের কাছে দু’টি সূত্র থেকে এমন খবরই এসেছে।

পরমাণু অস্ত্রবাহী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরির হুমকি উত্তর কোরিয়া অনেক দিন ধরেই দিচ্ছে। এই ক্ষেপণাস্ত্র সরাসরি আমেরিকার মূল ভূখণ্ডে পৌঁছে যাবে বলে চোখ রাঙাচ্ছে তারা। তাই এ নিয়ে উত্তেজনা বাড়ছে উত্তরোত্তর।

রোববার ক্ষেপণাস্ত্র পরীক্ষা ব্যর্থ হলেও দমানো যায়নি তাদের। এ দিনও উত্তর কোরিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী হান সং-রিওলের হুমকি, ‘‘প্রতি সপ্তাহে, প্রতি মাসে, প্রতি বছরে আমরা আরও ক্ষেপণাস্ত্র পরীক্ষা করব। ’’ আমেরিকা সেনা সক্রিয়তা দেখালে তারাও ‘পুরোদস্তুর যুদ্ধে’ নামার জন্য তৈরি বলে জানিয়ে রেখেছেন হান।

ব্রিটিশ দৈনিক সূত্রে দাবি, কিম জং উনের দেশের উপরে চাপ বাড়াতে পেন্টাগন পাল্টা জানিয়েছে, পিয়ংইয়ং যদি ষষ্ঠ বার পরমাণু পরীক্ষার দিকে এগিয়ে যায়, তখন ক্ষেপণাস্ত্র লক্ষ্যে পৌঁছনোর আগে সেটিকে গুলি করে নামানো ছাড়া উপায় নেই। মার্কিন প্রতিরক্ষাসচিব জেমস ম্যাটিস এই প্রস্তাব কংগ্রেসের কাছে রেখেছেন। সূত্রের খবর, এ বিষয়ে সিদ্ধান্ত নিতে কিছুটা সময় নেবে মার্কিন সেনা।

উত্তর কোরিয়া ফের পরমাণু পরীক্ষা করলেই এই পথে এগোনোর সিদ্ধান্ত নেওয়া হবে বলে ইঙ্গিত দিয়েছে মার্কিন প্রশাসন। যদিও বিশেষজ্ঞদের মতে, পরীক্ষা চলাকালীন ক্ষেপণাস্ত্র গুলি করে নামানো হলে পরিস্থিতি এতটাই জটিল হবে যে তা সামলানো মুশকিল হয়ে পড়বে ওয়াশিংটনের পক্ষে। কোরীয় উপদ্বীপে যুদ্ধ অবশ্যম্ভাবী হয়ে পড়বে। যার ফল ভুগতে হবে আমেরিকার মিত্র দেশ দক্ষিণ কোরিয়া এবং জাপানকেই। সূত্র: আনন্দবাজার পত্রিকা