শনিবার, ১৮ই ফেব্রুয়ারি, ২০১৭ ইং ৬ই ফাল্গুন, ১৪২৩ বঙ্গাব্দ

ভারত ৪-০ ব্যবধানেই অসিদের বিপক্ষে জিতবে : গাঙ্গুলী

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ১৭, ২০১৭

স্পোর্টস ডেস্ক : ভারত-অস্ট্রেলিয়া সিরিজ নিয়ে তাহলে কথার যুদ্ধ ভালোই শুরু হয়ে গেছে । একদিন কোহলি কিছু বলেন তো তার উল্টা জবাব সাথে সাথেই দেন স্মিথ। এবার তাদের সঙ্গে আরো যোগ দিলেন দুই দেশের সাবেক ক্রিকেটাররা।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারত ৪-০ ব্যবধানে টেস্ট সিরিজ জিতবে। ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজ ৪-০ ব্যবধানে ভারতের জয়ের পর এমন মন্তব্য করেছিলেন দেশটির সাবেক সফল অধিনায়ক সৌরভ গাঙ্গুলী।

তার ওই মন্তব্য চোখ রাঙ্গিয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক সফল অধিনায়ক স্টিভ ওয়াহ, ‘এটা খুব বোকার মত কথা। আমার মনে হয় সিরিজের ফল যেকোন কিছুই হতে পারে।’

স্টিভ ওয়াহ’র ওই মন্তব্য শুনেই আবারো মুখ খুললেন গাঙ্গুলী। তার পুরনো ভবিষ্যবাণীর ওপর দাঁড়িয়ে আবারো জোড় গলায় ভারত-অস্ট্রেলিয়া সিরিজ নিয়ে প্রিন্স অব ক্যালকাটা বললেন, দুবাইয়ে প্রস্তুতি শিবির করুক বা অনেক পরিকল্পনাই নিয়ে খেলতে নামুক, সিরিজ শেষে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারত ৪-০ ব্যবধানেই জিতবে।
ওয়াহ আরো বলেন, ভালো খেলার সামর্থ্য আমাদেরও রয়েছে। মিচেল স্টার্কের মত বিশ্বসেরা পেসার রয়েছে। স্পিনারও ভালো। সিরিজের ফল যেকোন কিছুই হতে পারে।

ওয়াহ’র এমন মন্তব্য শুনে আবারো ভারত-অস্ট্রেলিয়া সিরিজ নিয়ে কথা বললেন গাঙ্গুলী, ভারতের আসার আগে অস্ট্রেলিয়া দুবাইয়ে কন্ডিশনিং ক্যাম্প করেছে। কন্ডিশনের সাথে মানিয়ে নিতে এটা যেকেউ করতে পারে। কিন্তু দিনের শেষে মাঠে গিয়ে সামর্থ্যের পরীক্ষা দিতে হয় খেলোয়াড়দের। সে দিক দিয়ে ভারতই এগিয়ে। আমার তো মনে হয় না, ওরা দুবাইয়ে কন্ডিশনিং ক্যাম্প করে সফল হবে। হয়তো ভারতকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে পারে। তবে সিরিজ শেষে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারত ৪-০ ব্যবধানেই জিতবে।

ভারত ৪-০ ব্যবধানে কেন জিতবে, সেই বিশ্লেষণও করেছেন গাঙ্গুলী। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের উদাহণ টেনে এনে গাঙ্গুলী বলেন, ‘ইংল্যান্ড সিরিজের আগে বলেছিলাম ভারত ৫-০ ব্যবধানে জিতবে। কিন্তু ৪-০ ব্যবধানে জিতেছে। ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া শক্তির বিচারে প্রায় সমান। ইংলিশদের দলে ভাল স্পিনার ছিল না। অস্ট্রেলিয়ার নাথান লিঁও ছাড়া কেউ নেই। তবে লিঁও উচুঁ মানের স্পিনার নয়। অস্ট্রেলিয়া যদি একটুও এই কন্ডিশনে সুবিধা পায়, তবে সেটা উইকেট থেকে পেতে পারে। গত সফরের ভাল, স্পোর্টিং উইকেট এবার হয়েছে ভারতে। এটাই একমাত্র সুবিধা হতে পারে স্মিথদের। তবে বল ঘুরতে শুরু করলে দাপট দেখাবে ভারতীয় স্পিনাররাই।

ভারতের কন্ডিশনে স্বাগতিকদের ২০ উইকেট নেয়ার সার্মথ্য অস্ট্রেলিয়ার নেই বলে জানান গাঙ্গুলী। এদিক দিয়েই সবচেয়ে বেশি পিছিয়ে অসিরা বলেন মনে করেন তিনি, ম্যাচে ভারতকে দুই ইনিংসেই অলআউট করতে পারবে এমন বোলার অসিদের আছে কি? ভারতের উইকেট ও কন্ডিশনে ২০টি উইকেট নেওয়ার মতো বোলারই তাদের নেই। টেস্ট জিতবে কী করে? এখানেই অস্ট্রেলিয়া পিছিয়ে। উপমহাদেশের মাটিতে টেস্ট সিরিজ জিততে হলে স্পিন বোলিংটা যেমন ভাল করতে হবে, তেমনি স্পিনের বিপক্ষে ভাল খেলতেও হবে। ওরা কি দু’টো জিনিসে পারমদর্শী? আমার মনে হয় না। উপমহাদেশে শেষ ২০ বছরে কত টেস্ট হেরেছে অস্ট্রেলিয়া, পরিসংখ্যান দেখলেই তা স্পষ্ট হবে।’

স্লেজিং দিয়ে ভারতকে দুর্বল করে দেয়ার অস্ত্রও হাতে আছে অস্ট্রেলিয়ার। সফরকারী দলপতি স্টিভেন স্মিথের এমন ফর্মুলার জবাবও দিয়েছেন গাঙ্গুলী, স্লেজিং দিয়েই কি টেস্ট জয় করা যায়? আমার মনে হয় না। আগে পারফরম্যান্স, তারপরও স্লেজিং। স্লেজিং-এর সাথে পারফরমেন্সের কোন সর্ম্পক নেই।