শনিবার, ১৮ই ফেব্রুয়ারি, ২০১৭ ইং ৬ই ফাল্গুন, ১৪২৩ বঙ্গাব্দ

চলছে অবৈধ শ্রমিকদের জন্য ই-কার্ড প্রক্রিয়া- যে সকল তথ্য থাকছে ই-কার্ডে

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ১৭, ২০১৭

প্রবাস ডেস্ক : মালয়েশিয়ায় অবস্থিত অবৈধ বিদেশী শ্রমিকদের জন্য পূর্ব ঘোষণা অনুযায়ী ই-কার্ড প্রক্রিয়া শুরু হয়েছে গতকাল ১৫ ফেব্র“য়ারী’১৭ থেকে চলবে ৩০ জুন’১৭ পর্যন্ত।
ই-কার্ডের ওপর যেসকল তথ্য থাকছে-
কোম্পানির নাম এবং ঠিকানা-
শ্রমিকের নাম-
শ্রমিকের জন্ম তারিখ-
জেন্ডার-
জাতীয়তা-
সেক্টর-
প্রদানের তারিখ-
মেয়াদ শেষের তারিক-
ইমিগ্র্যাশন সেন্টারের নাম-

ই-কার্ড নিবন্ধন সম্পূর্ণ ফ্রি। শুধু পাঁচটি সেক্টরের জন্য ই-কার্ডের অনুমোদন দেওয়া হয়েছে। এগুলো হলো- প্লানটেশন, এগ্রিকালচার, ইন্ডাস্ট্রিয়াল, কনস্ট্রাকশন এবং সার্ভিস সেক্টর। এই ই-কার্ডের মাধ্যমে বিভিন্ন দেশের প্রায় দশ লাখ অবৈধ শ্রমিক নিবন্ধিত হবেন বলে ধারণা করা হচ্ছে।
যারা টঘঐঈজ (ইউনিয়ন কার্ড) পেয়েছে তাদেরকেও ই-কার্ড দেয়া হবে না। ইমিগ্র্যাশন বিভাগের প্রধান কার্যালয় অফিস অথবা মালয়েশিয়ার যেকোনো স্টেট ইমিগ্র্যাশন অফিস থেকে বিনামূল্যে এবং কোনো রেজিস্ট্রেশন ফী ছাড়াই ই-কার্ড নিতে পারবে।
ই-কার্ডের জন্য অবশ্যই নিয়োগকর্তা এবং অবৈধ শ্রমিককে সশরীরে ইমিগ্র্যাশন অফিসে উপস্থিত থাকতে হবে। কেউ যেন প্রতারণার স্বীকার না হয় তাই জন্য কোনো মিডলম্যান অথবা এজেন্টের মধ্যে কোনো ভাবেই ই-কার্ড পাওয়া যাবে না।
মালয়েশিয়ায় অবস্থিত শুধুমাত্র ১৫টি দেশের অবৈধ শ্রমিকগণ এই ই-কার্ড পাবে। এই ১৫ দেশ হলো- বাংলাদেশ, ফিলিপিন্স, ইন্ডিয়া, ইন্দোনেশিয়া, কাজাখস্তান, কাম্বোডিয়া, লাওস, মায়ানমার, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, তুর্কমেনিস্তান, উজবেকিস্তান এবং ভিয়েতনাম। যাদের পারমিট নেই, এবং যারা রি-হায়ারিং নিবন্ধন করেননি তারা ই-কার্ডের জন্য নিজ নিজ মালিকের মাধ্যমে নিবন্ধন করে নিতে পারবেন।”