বৃহস্পতিবার, ২রা ফেব্রুয়ারি, ২০১৭ ইং ২০শে মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ

নির্বাচন কমিশন গঠনে কেন আইন নয়, জানতে চেয়ে হাইকোর্টের রুল জারি

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ৩০, ২০১৭

নির্বাচন কমিশন গঠনে সংবিধানের ১১৮ অনুচ্ছেদ অনুসারে কেন আইন প্রণয়ন করা হবে না তা জানতে সরকারের কাছে তা জানতে চেয়েছে হাই কোর্ট।
এক রিট আবেদনের প্রাথমিক শুনানি করে বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের হাই কোর্ট বেঞ্চ সোমবার এই রুল জারি করে।
মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব ও নির্বাচন কমিশনকে আগামী চার সপ্তাহের মধ্েয এই রুলের জবাব দিতে বলা হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ গত ১১ জানুয়ারি এই রিট আবেদন করেন।
সোমবার ইউনুছ নিজেই আবেদনের পক্ষে শুনানিতে অংশ নেন। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।
ইউনুছ আলী বলেন, “সংবিধানের ১১৮ অনুচ্ছেদে নির্বাচন কমিশন গঠন ও দায়িত্ব পালনের ক্ষেত্রে সংবিধান ও আইনের অধীনে পরিচালিত হওয়ার কথা বলা থাকলেও এখন পর্যন্ত আইন প্রণয়ন করা হয়নি। একটি গুরুত্বপূর্ণ সাংবিধানিক প্রতিষ্ঠান সংবিধানের বিধানের বাইরে চলতে পারে না।”
এই সার্চ কমিটি গঠনের বৈধতা চ্যালেঞ্জ করেও গত শনিবার একটি সম্পূরক আব্নে করেছেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ। তবে সোমবার এ আবেদনের ওপর শুনানি হয়নি। ইউনুছ আলীর যুক্তি, নির্বাচন কমিশন গঠনের আইন চেয়ে তার রিট আবেদন এখনও বিচারাধীন হওয়ায় এ অবস্থায় সার্চ কমিটি গঠন ‘অবৈধ’।

 

আমাদের সময়.কম