সোমবার, ৩০শে জানুয়ারি, ২০১৭ ইং ১৭ই মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ

ইহুদি ইভানকাই ইসরাইলের ‘ট্রাম্প কার্ড’

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ২৭, ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভানকা আট বছর আগেই খ্রিস্টান ত্যাগ করে থেকে ইহুদি ধর্ম গ্রহণ করেছেন।

২০০৯ সালে ইহুদি তরুণ জারেড কুশনারকে বিয়ে করার জন্য নিউইয়র্কের ম্যানহাটনের একজন আলোচিত গোড়া রাব্বি তথা ইহুদি ধর্মগুরুর মাধ্যমে তিনি ইহুদি হন।

একজন ইহুদি পর্যবেক্ষকের বরাতে ইভানকার ধর্মান্তরের খবর দিয়েছে মার্কিন সংবাদ মাধ্যম এপি।

প্রতিবেদনে বলা হয়েছে, যেই রাব্বি ইভানকাকে ইহুদিতে ধর্মান্তর করেন, গত জুলাই মাসে ইসরাইলের সরকারি ধর্মীয় আদালত তার ধর্মান্তরকরণের এখতিয়ার বাতিল করে দিয়েছে।

ইভানকার ওপর সরাসরি এ সিদ্ধান্তের প্রভাব না পড়লেও এ প্রশ্ন দেখা দিয়েছিল ইসরাইলের প্রভাবশালী ধর্মীয় গোষ্ঠী তাকে একজন ইহুদি হিসেবে স্বীকৃতি দেবে কি না।

কিন্তু ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার কয়েক সপ্তাহ পর গত ডিসেম্বরে ইসরাইলের প্রধান রাব্বি জানান, বিদেশে ইহুদি ধর্মান্তকরণকে স্বীকৃতি দিতে বিদ্যমান বিধান পরিবর্তনের জন্য কাজ করছেন তারা।

এমনকি ইভানকার ধর্মান্তকরণের বিষয়টি তারা আলাদা করে বিবেচনা করছেন।

ওই ঘোষণায় বলা হয়, নতুন পরিকল্পনা অনুযায়ী ইভানকার ধর্মান্তকরণের বিষয়টি বাড়তি কোনো যাচাই ছাড়ায় স্বীকৃতি পাবে।

ইসরাইলি অ্যাক্টিভিস্টরা বলছেন, হঠাৎ করে ধর্মান্তকরণের এই নীতি পরিবর্তন করা হয়েছে মূলতঃ চাটুকারিতা করে নতুন মার্কিন প্রেসিডেন্টের অনুগ্রহ পাওয়ার জন্য।

ইভানকার স্বামী জেরেড কুশনার এরইমধ্যে ট্রাম্পের সিনিয়র উপদেষ্টা হিসেবে নিয়োগে পেয়েছেন। ধারণা করা হচ্ছে, তিনি ইসরাইল-ফিলিস্তিন শান্তি প্রক্রিয়া দেখভাল করবেন।

ধর্মান্ততকরণ নীতি নিয়ে কথা বলতে ইতিমধ্যে ইসরাইলি রাব্বি কমিটির সদস্যরা বেশ কয়েকবার বৈঠক করেছেন। এই পদক্ষেপের গতি স্বাভাবিকের চেয়ে অনেক বেশি বলে মনে করছেন অ্যাক্টিভিস্টরা।

ধর্মান্তরের মাধ্যমে ইহুদি হিসেবে রাব্বিদের কাছ থেকে স্বীকৃতি প্রার্থীদের সংগঠন আইটিআইএম’র পরিচালক রাব্বি সেথ ফারবারের মতেও ধর্মান্তকরণ নীতি পরিবর্তনের সময়টি সন্দেহজনক।

তিনি বলেন, আমার বড় ভয় হয় যে, রাব্বিরা যেকোনো একটি উপায় খুঁজে নিয়ে ইভানকা ট্রাম্প কুশনারকে ইহুদি হিসেবে স্বীকৃতি দেবে। কিন্তু আরও হাজার হাজার ধর্মান্তরিতকে যথেষ্ট ইহুদি নয় বলে স্বীকৃতি দেয়া হবে না।

তবে ইসরাইলের প্রধান রাব্বির অন্যতম মুখপাত্র পিনচেশ টেনেনবাউম বলেছেন, অনেক দিন ধরেই ধর্মান্তকরণ নীতি পরিবর্তন করার কথা হচ্ছিল।

তার দাবি, ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার কারণে এ পরিবর্তন আনা হচ্ছে না। এমনকি ইভানকা ইহুদি হওয়ার আগেই এ নিয়ে আলাপ হয়েছে।

ইভানকা ইসরাইলের বাসিন্দা নন, এ কারণে ইহুদি হওয়ার বিষয়টি তার কাছে অনেকটা আন্দাজনির্ভর। যারা ইসরাইলে ধর্মান্তরিত হন তাদের দৈনন্দিন জীবনে রাব্বিদের আদেশ-নির্দেশে প্রভাব ফেলে।

যদি ইহুদি হিসেবে তারা স্বীকৃতি না পান তাহলে তারা ইসরাইলে বিয়ে করতে পারেন না। এছাড়া মৃত্যুর পর ধর্মীয়ভাবে দাফনের যোগ্য বলে তারা বিবেচিত হন না।