মঙ্গলবার, ২৭শে ডিসেম্বর, ২০১৬ ইং

দুই তুর্কি সেনাকে পুড়িয়ে হত্যার ভিডিও প্রকাশ আইএসের

CTGBDNEWS.COM
ডিসেম্বর ২৩, ২০১৬

আন্তর্জাতিক ডেস্ক :নিজেদের হাত আটক তুরস্কের দুই সেনাসদস্যকে জীবন্ত পুড়িয়ে হত্যার ভিডিও প্রকাশ করেছে জঙ্গিগোষ্ঠী আইএস। এ ভিডিও এমন এক সময় প্রকাশিত হয়েছে, যখন সিরিয়ায় আইএসবিরোধী লড়াইয়ে নিজেদের ১৬ সেনা নিহত হওয়ার পর তুরস্ক সন্ত্রাসবাদের বিরুদ্ধে তার লড়াই আরও জোরালো করার অঙ্গীকার ব্যক্ত করেছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি মেইল।

আইএসের প্রকাশিত ১৯ মিনিটের ওই ভিডিওতে দেখা যায়, শিকলে বাঁধা দুই ইউনিফর্মধারী তুর্কি সেনাকে একটি খাঁচার ভেতর থেকে বের করে আনা হচ্ছে। এরপর একটি জায়গায় দুজনকে দাঁড় করিয়ে সেখানে আগুন ধরিয়ে দেওয়া হয়। সিরিয়ার আলেপ্পোতে এই ভিডিও ধারণ করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

যে জঙ্গি দুই সেনাকে পুড়িয়ে হত্যা করে সে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের কঠোর সমালোচনা করে। পাশাপাশি তুরস্কে ধ্বংসযজ্ঞ বইয়ে দেওয়ারও আহ্বান জানায়।

আইএসের হাতে মানুষকে পুড়িয়ে হত্যার ঘটনা অবশ্য এটাই প্রথম নয়। একইভাবে হত্যা করা হয়েছিল জর্দানের যুদ্ধবিমানের পাইলট মোয়াজ আল-কাসাসবেহকেও। ২০১৪ সালের ডিসেম্বরে বিমানটি ভূপাতিত হওয়ার পর পাইলট আইএস’র হাতে আটকা পড়েন। তাকেও একটি খাঁচায় জীবন্ত পুড়িয়ে হত্যা করা হয়।

আইএস’র নিজস্ব বার্তাসংস্থা আমাক গত মাসে বলেছিল, জঙ্গিগোষ্ঠীর হাতে দুই তুর্কি সেনা আটক হয়েছে। তুরস্কের সেনাবাহিনীও আলাদাভাবে জানায় দুই সেনার সঙ্গে যোগাযোগ হারিয়েছে তারা।

এদিকে আইএস এই ফুটেজ প্রচারের পর তুরস্কে টুইটার, ইউটিউব ও ফেসবুক ব্লক করে দিয়েছে কর্তৃপক্ষ।

Loading...

আইএস ও কুর্দিপন্থী বিদ্রোহীদের দমনে ২০১৬ সালের ২৪ আগস্ট সিরিয়ায় প্রবেশ করে তুর্কি বাহিনী। এরপর ৩ সেপ্টেম্বর আরও ব্যাপক পরিসরে সিরিয়ার উত্তরাঞ্চলে ট্যাংক ও সাঁজোয়া বহর নিয়ে প্রবেশ করে তুর্কি বাহিনী। তুর্কি সেনাদের প্রবেশের পরপরই সিরিয়ার তুর্কি সীমান্তের নিয়ন্ত্রণ হারায় আইএস।

৩ সেপ্টেম্বর সিরিয়ায় প্রবেশ করা তুরস্কের সামরিক বহরে প্রায় ২০টি ট্যাংক, ৫টি সাঁজোয়া গাড়ি এবং ট্রাকসহ অন্যান্য যানবাহন ছিল।

এর আগে সিরিয়ার অভ্যন্তরে ওই অভিযান শুরুর ঘোষণা দেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। তিনি বলেন, আইএস ও কুর্দি বিচ্ছিন্নতাবাদীদের দমনের লক্ষ্যে এই সামরিক অভিযান পরিচালনা করা হচ্ছে।

More from my site

  • বাজারে সয়াবিন তেলের ৮৭ শতাংশই ভেজাল
  • শাকিবের প্রশংসায় পঞ্চমুখ দেব!
  • অস্বস্তিতে স্বস্তিকাঅস্বস্তিতে স্বস্তিকা
  • সৌদি আরবে সড়ক দূঘটনায় ব্রাহ্মণবাড়িয়ার সাকের সুলতান নিহত
  • পুতিনের নতুন রক্ষী বাহিনী সন্ত্রাস রোধেপুতিনের নতুন রক্ষী বাহিনী সন্ত্রাস রোধে
  • মালয়েশিয়ায় স্টুডেন্ট ভিসার নামে চলছে মানবপাচারমালয়েশিয়ায় স্টুডেন্ট ভিসার নামে চলছে মানবপাচার