g চীনের ‘কমিউনিস্ট’ পত্রিকার সঙ্গে ‘পুঁজিবাদী’ ডেইলি মেইলের অংশীদারিত্ব! | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শনিবার, ১৮ই নভেম্বর, ২০১৭ ইং ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

চীনের ‘কমিউনিস্ট’ পত্রিকার সঙ্গে ‘পুঁজিবাদী’ ডেইলি মেইলের অংশীদারিত্ব!

AmaderBrahmanbaria.COM
আগস্ট ১৩, ২০১৬

---

 

 

আন্তর্জাতিক ডেস্ক :কমিউনিস্ট পার্টি শাসিত চীনের রাষ্ট্রীয় পত্রিকা পিপল’স ডেইলির সঙ্গে অংশীদারিত্ব চুক্তি করেছে যুক্তরাজ্যের পত্রিকা ডেইলি মেইল। পিপল’স ডেইলি চীনের নিয়ন্ত্রিত সংবাদ মাধ্যমের প্রতিনিধিত্ব করে আর ডেইলি মেইল মুক্ত সাংবাদিকতার পক্ষে সোচ্চার। ফলে বিপরীত ধর্মী এ দুই পত্রিকার অংশীদারিত্ব প্রশ্নের মুখে পড়েছে। আরেক ব্রিটিশ পত্রিকা দ্য গার্ডিয়ানে এ অংশীদারিত্বের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে।

গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, সম্প্রতি এ অংশীদারিত্বের বিষয়ে জানা গেলেও এটা শুরু হয়েছে অন্তত এক বছর আগে। এ বিষয়ে জানতে চাওয়া হলে মেইল অনলাইনের সম্পাদকীয় প্রধান মার্টিন ক্লার্ক বলেন, এটা মূলত কপি বিনিময়। পিপল’স ডেইলির কাছ থেকে আমরা প্রতি সপ্তাহে প্রায় ৪০টি খবর নেই। তারাও একই পরিমাণের খবর আমাদের কাছ থেকে নেয়। এখানে কোনও আর্থিক লেনদেন নেই।

গার্ডিয়ানের পক্ষ থেকে মার্টিনের কাছে জানতে চাওয়া হয়, সংবাদপত্রের স্বাধীনতার পক্ষে সোচ্চার একটি বিখ্যাত ‘পুঁজিবাদী’ মিডিয়া গোষ্ঠীর সঙ্গে চীনের ‘কমিউনিস্ট’ শাসিত সরকারের পক্ষে নিয়ন্ত্রিত সংবাদমাধ্যমের পক্ষে ওকালিত করা দৈনিক পত্রিকার মধ্যে এ কেমন অংশীদারিত্ব? ডেইলি মেইল কি চীনের হয়ে প্রোপাগান্ডা চালাচ্ছে? মেইলি কি নিজের স্বকীয়তা হারাচ্ছে না?

জবাবে মার্টিন বলেন, বিশ্বের সবচেয়ে বেশি জনসংখ্যার দেশ ও বহুমুখী অর্থনীতির দেশ চীন। ফলে অনেক ঘটনার জন্ম হচ্ছে চীনে। যা মেইল অনলাইনের মতো বৈশ্বিক প্রকাশকরা সন্ধানে থাকেন। আমরা মনে করি, এ সম্পর্কের ফলে চীনে আমাদের কাভারেজ বাড়বে এবং চীনের সামাজিক ও রাজনৈতিক কাঠামো সম্পর্কে আমরা আরও ভালো জানতে পারব।

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, এ অংশীদারিত্ব বেশ নির্বাচনমূলক। চীনের বিরুদ্ধে যায় এমন কোনও খবর পিপলস ডেইলি থেকে নেওয়া হচ্ছে। তবে চীনে সেন্সরশিপে পড়ে এমন খবরও মেইল অনলাইন ছাপছে। এ বিষয়ে মার্টিন বলেন, চীনের খবরের জন্য পিপলস ডেইলি আমাদের একমাত্র সূত্র নয় এবং মেইল অনলাইনের স্বাধীনতাকে এ অংশীদারিত্ব খর্ব করে না।

মার্টিন জানান, চীনের সঙ্গে সাংস্কৃতিক ও বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধির জন্য ব্রিটিশ সরকারের নীতির আলোকেই দুই পত্রিকার এ অংশীদারিত্বকে বিবেচনা করা উচিত।

এ জাতীয় আরও খবর