সোমবার, ২৭শে নভেম্বর, ২০১৭ ইং ১৩ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

বাঁচতে হলে এনার্জি ড্রিংকস ত্যাগ করুন

AmaderBrahmanbaria.COM
আগস্ট ৪, ২০১৬

---

11নিউজ ডেস্ক: বর্তমান সময়ের তরুণ-তরুণীরা এনার্জি পানীয় অনেক বেশি পছন্দ করে। আবার যারা নিজেদের ফিটনেস নিয়ে অনেক বেশি চিন্তাশীল, তারাও ব্যায়াম করার পূর্বে এনার্জি পানীয় পান করে।
অনেকে মনে করেন, এই সকল এনার্জি পানীয় পান করলে শরীরে শক্তি উৎপন্ন হয়। এতে করে আপনি অনেক বেশি কাজ করতে সক্ষম হবেন। তবে এই কথাটি মোটেও সত্য নয়।

জার্নাল অফ অ্যাডিকশন মেডিসিন এর নতুন এক রিপোর্ট থেকে জানা যায়, এনার্জি ড্রিঙ্কস এ উচ্চ পরিমাণে ক্যাফেইন থাকার ফলে আমাদের শরীরে কার্ডিয়াক জটিলতা দেখা দিতে পারে।
এবার ই প্রথম নয়, এর আগেও বিভিন্ন রিপোর্টে জানান হয়েছিল, কার্ডিওভাসকুলারে সমস্যা তৈরি করা ছাড়াও এনার্জি পানীয় পান করার ফলে অস্বাভাবিক হৃদয় স্পন্দন বৃদ্ধি পেতে পারে।

একজন ২৮ বছর বয়সী রোগী রক্তবমির শিকার হয়েছিলেন, অতিরিক্ত এনার্জি পানীয় পান করার ফলে। তাকে পরীক্ষা করে দেখা যায়, প্রতি মিনিটে প্রায় ১৩০ বার তার হৃদস্পন্দন চলছিল। যা অস্বাভাবিকতার লক্ষণ।

হৃদযন্ত্রের অস্বাভাবিক ক্রিয়ার কারণে এই রোগের নাম দেয়া হয়েছে আট্রিয়াল ফিব্রিলিয়েশন। প্রতিদিন মাত্র ৩২০ মিলিগ্রাম এনার্জি ড্রিঙ্ক পান করলে এই সমস্যা আপনার ও হতে পারে। অতিরিক্ত ক্যাফেইন এর ফলে হৃদযন্ত্রে সমস্যা হবার পাশাপাশি বমি হয় এবং পেটের বিভিন্ন সমস্যা দেখা যায়।–সুত্র: জি নিউজ।