সোমবার, ২৬শে মার্চ, ২০১৮ ইং ১২ই চৈত্র, ১৪২৪ বঙ্গাব্দ

শিশুদের জিহাদ শেখাতে আইএসের মোবাইল অ্যাপ

 

আন্তর্জাতিক ডেস্ক : ইসলামিক স্টেট জঙ্গি সংগঠন এমন কিছু কৌশলে তাদের জিহাদ ছড়িয়ে দিচ্ছে যেটা কেউ চিন্তাও করবে না। ইন্টারনেটে আইএসের দখল চমৎকার। তারা জানে আগামী প্রজন্ম বেড়ে উঠছে স্মার্ট ফোন এবং ইন্টারনেটের মধ্য দিয়ে। জিহাদ সম্পর্কে শিশুরা যাতে পরিষ্কার ধারণা পায় সেজন্য একটি মোবাইল অ্যাপ চালু করেছে ইসলামিক স্টেট।

ISIS-app

লং ওয়ার জার্নালের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, এই অ্যাপের মাধ্যমে শিশুরা আরবি অক্ষর এবং অভিধান শিখতে পারবে। এছাড়াও জিহাদের সাথে সম্পর্কিত অনেক শন্দ, যেমন ট্যাঙ্ক, বন্দুক কিংবা রকেট ইত্যাদিও শিখতে পারবে তারা। আইএসের ‘লাইব্রেরি অব জিল’ থেকে এই অ্যান্ড্রয়েড অ্যাপটি প্রকাশ করা হয়েছে।

 

অ্যাপটিতে জিহাদি থিম ও ব্যাকগ্রাউনড ব্যবহার করা হয়েছে। আইএস টেলিগ্রাম চ্যানেল ব্যাবহার করে তাদের ফাইল শেয়ার করার ওয়েবসাইটে অ্যাপটি প্রকাশ করেছে। তাছাড়া এখানে বাচ্চাদের আরবি শব্দ শেখানোর জন্য ইসলামী গান এবং লেখা শেখানোর জন্য গেমসের ব্যবস্থা রয়েছে।

ভবিষ্যৎ প্রজন্ম যাতে তাদের মতাদর্শে বড় হতে পারে সেজন্য আইএস শিশুদের জিহাদ শিক্ষা দেয়ার ব্যাপারে খুবই সচেতন। তারা এমনকি শিশুদের নিয়ে একটি বাহিনীও গড়ে তুলতে চাচ্ছে। তাদের পরিচালিত স্কুলগুলোতে শিশুদের যুদ্ধের প্রশিক্ষণ দেয়া হয়। সেখানে শিশুদের শিরশ্ছেদের মত বিষয়গুলোর সাথেও পরিচয় করিয়ে দেয়া হয়। তবে এই প্রথম তারা মোবাইল ফোনের অ্যাপ নিয়ে এলো বাজারে।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

পুরুষদেরকে হস্তমৈথুনের দায়ে ১০০ ডলার জরিমানা আইনের প্রস্তাব!

সৌদি আরবে হুথিদের সাতটি মিসাইল হামলা, সবকটিই ভূপাতিত, নিহত ১

এবার ইউরেনিয়াম সক্ষমতা অর্জনের হুংকার সালমানের

রাশিয়ায় আগুনের ঘটনায় নিখোঁজ ৬৯ জনের ৪১ জনই শিশু

রাশিয়ায় শপিংমলে আগুন, নিহত ৩৭

ইয়েমেনে ক্ষুধার্ত শিশুদের জন্য দরকার ৩৫০ মিলিয়ন ডলার