২৭শে নভেম্বর, ২০১৬ ইং, রবিবার ১৩ই অগ্রহায়ণ, ১৪২৩ বঙ্গাব্দ


বদ অভ্যাসগুলো দূর করার উপায়


Amaderbrahmanbaria.com : - ২২.০২.২০১৬

 

 

লাইফস্টাইল ডেস্ক :  আপনার দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস, সামাজিক যোগাযোগমাধ্যমে মাত্রাতিরিক্ত সময় ব্যয় করার অভ্যাস কিংবা ধূমপানের অভ্যাস যাই থাকুক না কেন, তা দূর করার উপায় রয়েছে। এ ক্ষেত্রে একজন মনোবিদ পরামর্শ দিয়েছেন তা দূর করার সহজ উপায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।

Nail

Loading...

সাম্প্রতিক টেডমেড টক-এ মনোবিদ জাডসন ব্রিউয়ার জানান নেশা কিংবা বদভ্যাস দূর করার এ সহজ উপায়টি। ব্রিউয়ার যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ম্যাসাচুসেটস-এর একজন মনোবিদ এবং এ বিষয়ে একজন সফল ব্যক্তি। তিনি গবেষণার মাধ্যমে যে উপায়টি উদ্ভাবন করেছেন তা অনেকের কাছেই স্বাভাবিক মনে হতে পারে। কিন্তু কাজ শুরু করার পর তার সফলতা দেখে অনেকেই অবাক হন।

 

 

নেশা বা বদভ্যাস ত্যাগ করার জন্য সে বিষয়টির দিকে মনোযোগী হতে হবে। তবে সে বিষয়টি ত্যাগ করার জন্য কোনো জোর করা যাবে না। তার বদলে সে নেশাটির বিস্তারিত জেনে নিতে হবে। এটিই ব্রিউয়ারের মূলমন্ত্র। যেমন আপনার যদি ধূমপানের নেশা থাকে তাহলে আপনি তা ত্যাগ করার জন্য নিজেকে জোর দেবেন না। তার বদলে আপনি ধূমপানের বিষয়ে মনোযোগী হয়ে তার স্বাদ ও গন্ধ ইত্যাদির সঙ্গে বিভিন্ন বিষয়ের তুলনা করবেন। এতেই পাওয়া যাবে সফলতা।

 

 

যেমন ব্রিউয়ার তার এক গবেষণায় ধূমপান ত্যাগ করতে কমপক্ষে ছয়বার করে চেষ্টা করে বিফল হয়েছেন এমন ব্যক্তিদের বেছে নেন। এরপর তাদের তিনি ধূমপান করতে বারণ করেননি। বরং ধূমপানের অনুভূতি ও স্বাদের সঙ্গে বিভিন্ন বিষয়ের তুলনা করতে বলেন। এতে অংশগ্রহণকারীরা অনেকেই এটির স্বাদ পনির ও কেমিক্যালের মিশ্র অনুভূতি আনে বলে মতামত দেন। পরবর্তীতে তাদের এ বিষয়টির প্রতি বিতৃষ্ণা তৈরি হয় এবং তারা ধূমপান থেকে বিরত হন।

 

 

এ ক্ষেত্রে বিশেষজ্ঞের মতামত হলো, জোর করে কোনো বিষয় বাদ দেওয়া সহজনয়। এ জন্য সে বিষয়টির ওপর মনোযোগী হতে হয়। বিষয়টি যে ক্ষতিকর তা যদি আপনার মনের ভেতর প্রবেশ করে তাহলে তা ত্যাগ করার মানসিকতা গড়ে উঠবে। একইভাবে যেকোনো নেশা ত্যাগ করা যায় বলে জানিয়েছেন মনোবিদ ব্রিউয়ার।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদক : বিশ্বজিত পাল বাবু
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close