সোমবার, ২৭শে নভেম্বর, ২০১৭ ইং ১৩ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

ট্রাম্প খ্রিস্টান নন: পোপ

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ১৯, ২০১৬

---

 

আন্তর্জাতিক ডেস্ক : ট্রাম্পের বিশ্বাসকে প্রশ্নবিদ্ধ করলেন পোপ ফ্রান্সিসএবার পোপ ফ্রান্সিসের রোষানলে পড়েছেন ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের এই সম্ভাব্য প্রার্থী খ্রিস্টান নন বলে দাবি করেছেন পোপ ফ্রান্সিস। ছয় দিনের মেক্সিকো সফর শেষে পোপ ফ্রান্সিস বৃহস্পতিবার এ মন্তব্য করেন।
সম্প্রতি করা এক বক্তব্যে ট্রাম্প নিজেকে ‘গর্বিত খ্রিস্টান’ দাবি করে বলেছেন, ‘যুক্তরাষ্ট্রে অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে টেক্সাস থেকে ক্যালিফোর্নিয়া পর্যন্ত মেক্সিকো কংক্রিটের দেয়াল গড়ে তুলতে হবে।’ তিনি দাবি করেন, মেক্সিকো ‘ধর্ষক আর অপরাধীদের’ যুক্তরাষ্ট্রে পাঠাচ্ছে।

0bee5164761ba3dd35a8b6b2d2d616de-
ট্রাম্পের এই বক্তব্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন পোপ। তিনি বলেন, ‘যিনি সেতু নির্মাণের কথা না ভেবে দেয়াল গড়ে তোলার কথা বলেন, তিনি কখনওই খ্রিস্টান হতে পারেন না। খ্রিস্টের জীবন দর্শন সম্পর্কেও তার কোনও ধারণা নেই।’ তিনি আরও বলেন, ‘আমি শুধু বলতে চাইছি, এমন বক্তব্য দেওয়া ব্যক্তি খ্রিস্টান হতে পারেন না।’ মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশের সময় অনেকে নিরীহ মানুষ প্রাণ হারিয়েছেন বলেও দাবি করেছেন পোপ।
পোপের সমালোচনার জবাবে ট্রাম্প বলেছেন, ‘একজন ধর্মীয় নেতার পক্ষে কারও বিশ্বাস নিয়ে প্রশ্ন তোলাটা অশোভন। একজন খ্রিস্টান হিসেবে আমি গর্বিত।’ তিনি আরও বলেন, ‘যে কোনও নেতা, বিশেষত কোনও ধর্মীয় নেতা কারও বিশ্বাসকে প্রশ্নবিদ্ধ করতে পারেন না।’

 

 

ট্রাম্প আরও বলেছেন, ‘পোপ আমার সম্পর্কে নেতিবাচক কথা বলেছেন। মেক্সিকো সরকারই তাকে আমার সম্পর্কে এসব কথা বলতে রাজী করিয়েছে।’ ভ্যাটিকান সিটিকে ট্রাম্প ইসলামিক স্টেটের সন্ত্রাসের হাত থেকে রক্ষা করবেন বলেও ঘোষণা দেন। অদূর ভবিষ্যতে পোপ তার প্রশংসা করবেন বলেও আশা প্রকাশ করেছেন তিনি। সাউথ ক্যারোলিনায় এক সমাবেশে ডোনাল্ড ট্রাম্প এসব কথা বলেন।

এ জাতীয় আরও খবর

এ জাতীয় আরও খবর