বৃহস্পতিবার,১৩ই সেপ্টেম্বর, ২০১৮ ইং ২৯শে ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

শেষ রক্ষা হলো না ভারতের

স্পোর্টস ডেস্ক: ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের শেষ টেস্টে লড়াই করে পরাজয় মেনে নেয় ভারত। পাঁচ ম্যাচ সিরিজে ভারত ৪-১ ব্যবধানে হারে। চতুর্থ টেস্ট জিতে ইংল্যান্ড আগেই সিরিজ নিজেদের করে নেয়।

শেষ টেস্টের শেষ দিনে ইংল্যান্ডের দেওয়া ৪৬৪ রানের টার্গেটে খেলতে নেমে ভারত ৩৪৫ রানে অল-আউট হয়। ফলে রাহুল-ঋষভের সেঞ্চুরি সত্ত্বেও ১১৮ রানে হারেন কোহলিরা।

লন্ডনের কেনিংটন ওভালে ভারতের এই দুই ব্যাটসম্যানের সেঞ্চুরি সান্ত্বনা হয়ে থাকবে। ওপেনিংয়ে নেমে লোকেশ রাহুল ১৪৯ এবং সাতে নেমে ঋষভ পান্থ করেন ১১৪ রান।

দ্বিতীয় ইনিংসে রাহুল-ঋষভের সেঞ্চুরি ছাড়া দুই অঙ্কের ঘরে পৌঁছান মাত্র দুই ব্যাটসম্যান। রাহানে ৩৭ ও জাদেজা ১৩ রান করে আউট হন। রানের খাতা খোলার আগেই পাঁচজন ভারতীয় সাজঘরে ফিরে যান। ধাওয়ানের ব্যাট থেকে আসে মাত্র এক রান।

এর আগে প্রথম ইনিংসে ৩৩২ রান করে ইংল্যান্ড। ভারত ইংল্যান্ডের ৩৩২ রানের লিডে খেলতে নেমে ২৯২ রানে অল-আউট হয়ে যায়। ৪০ রানের লিড নিয়ে খেলতে নেমে দ্বিতীয় ইনিংসে ৪২৩ রান করে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। অ্যালেস্টার কুকের সেঞ্চুরিতে ৪৬৪ রানের টার্গেট দেয় ইংল্যান্ড। জবাবে খেলতে নেমে ভারত গুটিয়ে যায় ৩৪৫ রানে।

ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন জীবনের শেষ টেস্ট খেলতে নামা সাবেক অধিনায়ক অ্যালেস্টার কুক। স্যাম কারান ও ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি যৌথভাবে পেয়েছেন ম্যান অব দ্য সিরিজের পুরষ্কার।