বৃহস্পতিবার, ১৯শে জুলাই, ২০১৮ ইং ৪ঠা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইরানের মামলা নিশ্চিত করল আদালত

অনলাইন ডেস্ক: আন্তর্জাতিক বিচার আদালত আমেরিকার বিরুদ্ধে ইরানের মামলা দায়েরের বিষয়টি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছে। মার্কিন নিষেধাজ্ঞা পুনর্বহালের জন্য জবাবদিহি করতেই এ মামলা দায়ের করা হয়েছে বলে আদালত জানিয়েছে।

তবে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক একজন মুখপাত্র দাবি করেছেন, ইরানের এ মামলার কোনো গুরুত্ব নেই। আমেরিকা আদালতে এর বিরুদ্ধে ব্যবস্থা নেবে বলে তিনি জানিয়েছেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ মামলা দায়েরের বিষয়টি ঘোষণা করার একদিন পর মঙ্গলবার আন্তর্জাতিক বিচার আদালত তা নিশ্চিত করলো।

গত সোমবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ জানান, তার দেশ আন্তর্জাতিক বিচার আদালতে আমেরিকার বিরুদ্ধে মামলা দায়ের করেছে। তেহরানের বিরুদ্ধে নতুন করে একতরফা অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করার কারণে ইরান এ পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছেন ।

তিনি এ প্রসঙ্গে বলেছেন, বেআইনিভাবে নিষেধাজ্ঞা পুনর্বহাল করার জন্য ইরান আমেরিকার বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে জবাবদিহি করতে মামলা দায়ের করেছে।

গত ৮ মে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেন। এরপর তিনি বলেন, ইরানের বিরুদ্ধে এ যাবতকালের কঠোরতম নিষেধাজ্ঞা আরোপ করা হবে। অথচ ২০১৫ সালে ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর যে সমঝোতা সই হয় তাতে আমেরিকাও সই করেছিল। শধু তাই নয়, পরবর্তীতে সে সমঝোতা জাতিসংঘ নিরাপত্তা পরিষদও অনুমোদন করেছে।-রেডিও তেহরান

এ জাতীয় আরও খবর

এইচএসসিতে গড় পাস ৬৬.৬৪%

রাশিয়ার গুপ্তচরকে বিষপ্রয়োগে জড়িতরা চিহ্নিত

আজ ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ৬

পুতিন ব্যক্তিগতভাবে নির্বাচনে হস্তক্ষেপের জন্য দায়ী : ট্রাম্প

সোনার গরমিল, দ্রুত সমাধানে গভর্নর ও এনবিআরকে নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী

কুমিল্লা শিক্ষা বোর্ডে পাশের হার ৬৫ দশমিক ৪২, জিপিএ-৫ পেয়েছে ৯৪৪ জন (ভিডিও)