বুধবার, ৯ই মে, ২০১৮ ইং ২৬শে বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে জনপ্রতিনিধি হত্যা বৃদ্ধি খুবই উদ্বেগজনক

বাম জোটের শীর্ষ নেতা ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) সাধারণ সম্পাদক খালেকুজ্জামান বলেছেন, জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে জনপ্রতিনিধি হত্যা, সন্ত্রাস ও আন্ত:দলীয় সংঘাত বৃদ্ধি খুবই উদ্বেগজনক। পাহাড় ও সমতল অশান্ত হয়ে উঠেছে। রোববার একান্ত সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান বলেন, শাসক শ্রেণী তাদের উন্নয়ন সাফল্যের ডামাডোলে যত পেটাচ্ছে তার অন্তরালে শাসন প্রশাসন ব্যবস্থায় লাগামহীন অরাজগতা, নৈরাজ্য ও দুর্নীতি নীরবে এবং সরবে ছড়িয়ে পড়ছে। স্থানীয় নির্বাচন একদিকে চলছে, জাতীয় সংসদ নির্বাচন যতই সামনে ঘনিয়ে আসছে সেই সময় জনপ্রতিনিধি খুন, আন্ত:দলীয় সংঘাত, হত্যা, খুন ও সন্ত্রাস বৃদ্ধি খুবই উদ্বেগজনক। স্বার্থ সংশ্লিষ্ট কেন্দ্রিক সংঘাত ও সংঘর্ষ থাকা অস্বাবিক কিছু নয়। কিন্তু শাসন প্রশাসনে অরাজকতা, বিশৃঙ্খলা ও জবাদিহিতাহীন দুর্নীতিগ্রস্ত কার্যক্রম যখন সীমা অতিক্রম করে তখন সমাজের নানাক্ষেত্রে নিয়ন্ত্রণের সীমা ভেঙ্গে পড়তে থাকে।

তিনি বলেন, অপরাধমূলক কর্মকাণ্ড সঠিক সময়ে নিয়ন্ত্রণ করতে অর্থাৎ শাসন ব্যবস্থাকে জনগণের আস্থায়, জবাবদিহিতায় আইনানুগ পথেই পরিচালিত করতে না পারলে অনিয়ন্ত্রিত পরিস্থিতি ও অনাকাঙ্খিত বিপর্যয়ের দিকে ধাবিত হওয়ার সমূহ সম্ভাবনা থাকে। তেমনি বিদ্যমান বাস্তবতাকে সঠিকভাবে অনুধাবন করতে সমর্থ হয়নি। যার ফলে ভবিষ্যতের অশুভ পরিনাম মোকাবিলার প্রস্তুতির বদলে কাল্পনিক ভবিষ্যত চিত্র হাজির করে বশংবদ তোষামদকারীদের বাহু বাঁধনীতে ও আত্মতৃপ্তিতে মশগুল রয়েছে।

তিনি আরও বলেন, প্রতিপক্ষকে দমনের চেয়েও প্রতিবন্ধকতা দূরীকরণে যে অধিক মনোযোগী হওয়া প্রয়োজন তা শাসক শ্রেণী ভুলে বসে আছে। এতে শাসক শ্রেণীর ক্ষয়ক্ষতি কতটা হবে তার চেয়েও বড় কথা দেশ জাতি এবং জনগণ বিশেষ করে শোশিত দরিদ্র সংখ্যাগরিষ্ঠ জনগণ সহজ সমাধানের অতীত দূর্ভোগ দূর্দশার মুখে গিয়ে দাঁড়াবে। যে কারণে জলে কুমির ডাঙ্গায় বাঘ-রাস্তা এড়িয়ে বাঁচার পথ অনুসন্ধানে এখনই বিকল্পের সন্ধানে ও প্রয়োজনে বাম গণতান্ত্রিক প্রগতিশীল শুভবুদ্ধি সম্পন্ন সকল শক্তির ঐক্যবদ্ধ প্রয়াস জরুরি।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

খালেদা জিয়ার জামিন অাদেশ ১৫ মে

‘যতই ভয়ভীতি দেখানো হোক মাঠ ছেড়ে যাব না’

খালেদা জিয়ার জামিন প্রশ্নে আপিল শুনানি চলছে

২৫ মে শান্তি নিকেতনে হাসিনা-মোদীর বৈঠকে থাকবেন মমতা

সরকার জন আত‌ঙ্কে ভুগ‌ছে : রিজভী

নির্বাচন স্থগিতাদেশের বিরুদ্ধে বিএনপি প্রার্থীর আপিল, দুপুরে শুনানি