শনিবার, ১০ই ফেব্রুয়ারি, ২০১৮ ইং ২৮শে মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ

বৃহস্পতিবার মাঠে নামছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা

টাইগার দলনায়ক মাহমুদ উল্লাহ রিয়াদ মিরপুরের পিচ দেখে যেনো ভড়কে গেলেন। বেশ চিন্তিত মনে হলো তাকে। কিন্তু লঙ্কার দলনায়কের কপালে মোটেও চিন্তার ভাঁজ নেই। সংবাদ সম্মেলনে এসে রীতিমত চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন বাংলাদেশকে।

বললেন, পিচ অনেক ভালো, লড়াই হবে শেয়ানে শেয়ানে। যে ভুলটা চট্টগ্রাম টেস্টে করে এসেছি, মিরপুরের মাঠে সেটা হবে না। কী ভুল চট্টলায় করে এসেছে লঙ্কানরা, সেটা কিন্তু পরিষ্কার করেননি চান্ডিমাল। অপরদিকে মাহমুদ উল্লাহ রিয়াদ চিন্তার কারণটা প্রকাশ করে বললেন, এই পিচে ব্যাটসম্যানরা খুব একটা রান পাবে না। তবে বোলাররা ভাল করতে পারেন।
মিরপুরের পিচ নিয়ে দুই অধিনায়ক যতো কথাই বলুক না কেন, কেউ কারো কাছে মিরপুর টেস্ট হারের তিক্ত স্বাদ নিতে চান না। দুই নায়কের গলায় একই সুর, দ্বিতীয় টেস্ট জিততে চাই।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় মিরপুরের সবুজ গালিচায় মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট ড্র হওয়ায় দ্বিতীয় ও শেষ টেস্ট যেনো উভয় দলের কাছেই সিরিজ জয়ের ক্ষেত্রে বেশ গুরুত্বপূর্ণ। স্বাগতিক দলের কাছে এই ম্যাচটি আরো বেশি গুরুত্ববহন করে। টেস্ট ড্র কিংবা জিতলে বাংলাদেশ র‌্যাংকিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে হটিয়ে আটে উঠে যাবে। ওয়েস্ট ইন্ডিজ নেমে যাবে নবম স্থানে।

বাংলাদেশ ও শ্রীলঙ্কা গতকাল শেষবারের মতো নিজেদের ঝালাই করে নিয়েছে। এরপর মাঠে নেমে পিচ দেখে যেনো হতাশ হলেন। সাংবাদিকদের তিনি বললেন, পিচ দেখে আমার কাছে ড্রাই মনে হয়েছে। বোলাররা সুযোগ পেলেও ব্যাটসম্যানদের জন্য চ্যালেঞ্জ হবে। তবে মাঠে ব্যাটসম্যাদের মনোযোগটা গুরুত্বপূর্ণ। তারা যদি তাদের সেরাটা দিতে পারে তাহলে আশা করি, আমরা ভালো একটা স্কোর দিতে পারব।

এদিকে মিরপুরের উইকেটে ফলাফলের সম্ভাবনাই দেখছেন লঙ্কান অধিনায়ক দিনেশ চান্ডিমাল। তার মতে, মিরপুরের পিচে স্পিনাররা ভালো করবে এবং নিশ্চিতভাবেই এখানে রেজাল্ট আসবে। মিরপুরের উইকেট দেখে কিছুটা আশাবাদী চান্দিমাল। তিনি বলেন, এই টেস্টে ফলাফল আসতে পারে। ত্রিদেশীয় সিরিজে আমরা এখানে খুব বাজে পিচ দেখেছিলাম। এখন সেটা নেই। মিরপুর টেস্টে নিশ্চিভাবে রেজাল্ট আসবে।