শনিবার, ১০ই ফেব্রুয়ারি, ২০১৮ ইং ২৮শে মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ

‘প্রায়ই দেখা’ এই স্বপ্নগুলোর অর্থ জানেন?

লাইফস্টাইল ডেস্ক : স্বপ্ন দেখেন না এমন মানুষ খুঁজে পাওয়া যাবেনা। সাধারণত মানুষ জীবন নিয়ে যা ভাবে তার প্রতিফলন ঘটে তার স্বপ্নে। কিছু স্বপ্ন হয় আনন্দের আবার কিছু স্বপ্ন ব্যর্থতার। আতঙ্কের কিংবা ভয়ের স্বপ্নও দেখেন অনেকে। তবে জানেন কি, বেশ কিছু স্বপ্ন রয়েছে যা প্রায় সব মানুষই দেখে থাকে। কী সেই স্বপ্নগুলো? এই স্বপ্নগুলোর মানেই বা কী? কিছু সাধারণ স্বপ্ন এবং সেগুলোর কারণ জানিয়েছে অস্ট্রেলিয়াভিত্তিক সংবাদমাধ্যম নিউজ ডটকম ওয়েবসাইট।

১. পরীক্ষায় প্রস্তুতি না থাকা

পরীক্ষার আগের সকলে অনেক চিন্তিত থাকেন। এই সময় কেউ কেউ স্বপ্ন দেখেন পরীক্ষার বাকি আর মাত্র দুই-একদিন। কিন্তু এখনো কিছুই পড়া হয়নি। এমন স্বপ্ন সাধারণত তারাই বেশি দেখেন যাদের পরীক্ষার প্রস্তুতি ভাল এবং সব সময় ভাল ফলাফল অর্জন করেন।

২. কেউ ধাওয়া করছে

অনেকেই স্বপ্নে দেখেন কেউ আপনাকে ধাওয়া করছে। আপনি তার হাত থেকে বাঁচতে দৌড়াচ্ছেন। এমন স্বপ্নের অর্থ কোনো বিষয় নিয়ে আপনি চিন্তিত কিংবা কোনো সমস্যা এড়িয়ে যাচ্ছেন। তাই কোনো সমস্যা হলে তার মুখোমুখি হয়ে সমাধান করুন।

৩. দাঁত পড়ে যাচ্ছে

ছোট বেলায় দাঁত পড়ে যায় সেই অনুভূতি অনেক ভীতিকর। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই ভীতি আর কাজ করেনা। কিন্তু সকলের মনেই শৈশবের সেই স্মৃতি বিদ্যমান। তাই দাঁত পড়ে যাওয়ার সেই স্মৃতি এখনও স্বপ্নে তাড়া করে।

৪. মারা যাওয়া

মারা যাওয়ার স্বপ্ন খুব সাধারণ। কোনো কিছু নিয়ে হতাশাগ্রস্ত হলে কিংবা কাছের কারো মৃত্যু হলে অনেকেই মানসিক বিষণ্নতায় ভোগেন। তাই এ সময় ঘুমে অনেকেই মারা যাওয়ার স্বপ্ন দেখেন।

৫. উড়ার স্বপ্ন দেখা

আপনি যদি স্বপ্নে দেখেন পাখির মত উড়ছেন কেমন লাগবে? দুই কারণে মানুষ উড়ার স্বপ্ন দেখেন। প্রথমটি, কাঙ্ক্ষিত বিশেষ কিছু অর্জন করলে, দ্বিতীয় কারণ আপনি বাস্তব জীবনের চাপে যদি হাঁপিয়ে ওঠেন।

৬. গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছেন

আপন মনে গাড়ি চালাচ্ছেন। এমন সময় হঠাৎ গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছেন। জীবনে কোনো কিছু নিয়ে হতাশায় ভুগলে এই ধরনের স্বপ্ন আসে।

৭. সহকর্মী/ প্রাক্তন প্রেমিকার সঙ্গে শারীরিক সম্পর্ক

অফিসের সহকর্মী কিংবা প্রাক্তন প্রেমিকার সঙ্গে যৌন সম্পর্ক করছেন- এমন সম্পর্ক অনেকেই দেখেন। এই ধরনের স্বপ্নের মানে এই নয় যে আপনি সত্যি সত্যি এমন করতে চান। যৌন জীবনে অসুখী হলে কিংবা সাবেক সঙ্গীকে ভুলতে না পারলে এই ধরনের স্বপ্ন দেখেন অনেকেই।