শুক্রবার, ১৯শে জানুয়ারি, ২০১৮ ইং ৬ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ

১০ বছর পর বেনজির ভুট্টোকে হত্যার দায় নিলো তালেবান

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ১৭, ২০১৮

পাকিস্তানের রাওলপিণ্ডিতে ২০০৭ সালে নির্বাচনী জনসভায় প্রকাশ্যে গুলি করে হত্যা করা হয়েছিল দেশটির প্রথম নারী প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোকে। এ ঘটনার ১০ বছর পর রোববার সেই হত্যাকাণ্ডের দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী তালেবান।

পাকিস্তানের নিষিদ্ধ এ জঙ্গিগোষ্ঠীর শীর্ষ নেতা আবু মনসুর আসিম মুফতির লেখা বইয়ে এ ঘটনার দায় স্বীকার করা হয়েছে। রোববার তালেবানের ওই জঙ্গি নেতার বইটি আফগানিস্তানের পাকতিকা প্রদেশের একটি কম্পিউটার সেন্টারে প্রকাশ করা হয়। ‘ইনকিলাব মেহসুদ সাউথ ওয়াজিরিস্তান : ফ্রম ব্রিটিশ রাজ টু আমেরিকান ইমপিরিয়ালিজম’ নামের বইয়ে বেনজির ভুট্টোকে হত্যার দায় নিয়েছে তালেবান।

বইটিতে বলা হয়েছে, বেনজির ভুট্টোকে হত্যা করেছে তেহরিক-ই-তালেবান। পাকিস্তানের এক প্রকাশক বইটি প্রকাশ করেছেন। লেখক তালেবান জঙ্গি নেতা আবু মনসুর আসিম মুফতি তার বইয়ে লিখেছেন, বেনজির ভুট্টোকে হত্যার জন্য বিলাল ওরফে সইদ এবং ইকরামুল্লাহ নামে দুই তালেবান সদস্যকে পাঠানো হয়েছিল।

বিলালই প্রথম বেনজিরকে লক্ষ্য করে গুলি চালায়। প্রথম গুলিটি তার গলায় বিদ্ধ হয়। পরে বিলাল নিজের জ্যাকেটে রাখা ডিটোনেটরে বিস্ফোরণ ঘটায়। ইকরামুল্লাহ সেখান থেকে বেঁচে ফিরেছিল। সে এখনও বেঁচে আছে।

বেনজির ভুট্টো হত্যাকাণ্ডের সঙ্গে তালেবান জড়িত বলে সেই সময় পাক রাষ্ট্রপতি পারভেজ মুশারফ দাবি করলেও দায় নিতে চায়নি এ জঙ্গিগোষ্ঠী। এ হত্যাকাণ্ডের জেরে দায়েরকৃত মামলায় তাকে দেশছাড়া হতে হয়।

বইটিতে একই বছরের অক্টোবরে করাচিতে বেনজির ভুট্টোর নেতৃত্বে পরিচালিত একটি শোভাযাত্রায় দুই আত্মঘাতী হামলাকারী হামলা চালায় বলে দাবি করা হয়েছে। এ হামলায় অন্তত ১৪০ জনের প্রাণহানি ঘটে।

benjir

এতে আরো বলা হয়, করাচিতে বেনজির ভুট্টোর সমাবেশে হামলার পর সরকার যথাযথ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ না করায় রাওয়ালপিণ্ডিতে বেনজির ভুট্টোর ওপর হামলা চালানো সহজ হয়েছিল।

পাকিস্তানের সন্ত্রাসবিরোধী আদালতে দীর্ঘদিনের বিচার শেষে গত বছর পাঁচ তালেবান সন্দেহভাজন জঙ্গিকে খালাস দেয়া হয়। একই সঙ্গে দায়িত্ব পালনে অবহেলার অভিযোগে পুলিশের দুই কর্মকর্তার ১৭ বছরের কারাদণ্ড দেন আদালত।

সূত্র : হিন্দুস্তান টাইমস।